/অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাবে ইইউ

অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাবে ইইউ

ইউরোপের দেশগুলোতে বসবাসরত অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠানোর পদ্ধতি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি)’ চূড়ান্ত হয়েছে। মঙ্গলবার (২৯ আগস্ট) ঢাকায় বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে তা চূড়ান্ত করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব কামরুল আহসান এবং ইইউ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ইইউ ফরেন সার্ভিসের ম্যানেজিং ডিরেক্টর পাওলা পাম্পালনি।

এসময় বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘এসওপির খসড়া চূড়ান্ত হয়েছে। এখন উভয় পক্ষ অভ্যন্তরীণ প্রক্রিয়া সম্পাদন করার পর তা কার্যকর হবে। এ প্রক্রিয়া সম্পাদনে দু’মাস সময় লাগতে পারে।’

তবে চুক্তি সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেননি। ইতোমধ্যে ইইউ ৪৮ ঘণ্টার মধ্যে অবৈধ বাংলাদেশিদের নাগরিকত্ব যাচাই সম্পাদন করে তাদের ফিরিয়ে আনার শর্ত দেয়।

এটা মানা না হলে বাংলাদেশিদের জন্য ভিসা কড়াকড়ি করার হুমকি দিয়েছিল ইইউ। বাংলাদেশ এ শর্ত মেনে নেয়। তবে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠাতে বিমান ভাড়াসহ অন্য সব খরচ বহন করবে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান সংস্থা ইউরোস্টেট জানায়, ইউরোপে ৯৩ হাজার অবৈধ বাংলাদেশি রয়েছেন। অবৈধদের ফেরত পাঠালেও তিন বছরে ইইউ ৭৫ হাজার বাংলাদেশিকে বৈধ ওয়ার্ক পারমিট দিয়েছে।

খবরটি সবার সাথে শেয়ার করুন !