/আজ ফুলের দিন আজ ফাগুনের দিন

আজ ফুলের দিন আজ ফাগুনের দিন

অনলাইন ডেস্ক

জ্যামের শহর আমাদের রাজধানী ঢাকা। এখন তো ছুটিছাটার দিনগুলোতে বিভিন্ন মোড়ে যানজট লক্ষ্য করা যায়। তবে কর্মব্যস্ত দিনগুলোতেও সকালের দিকটা মোটামুটি ফাঁকাই থাকে। কিন্তু আজকের বিষয়টা আলাদা। সকালের অফিসে আসার সময়ই শাহবাগের মোড়ে বিশাল যানজটের দেখা মিলল।

গাড়ির লম্বা লাইন শাহবাগ মোড় থেকে শুরু করে শিশুপার্ক আর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ছাড়িয়ে পৌঁছে গেছে হাইকোট এলাকায়। চিন্তায় পড়লাম: ‘এই সাত সকালে আবার কীসের জ্যাম! সামনে কোনো গ্যাঞ্জাম হল না তো।’ বাস ছেড়ে নেমে এলাম রাজপথে। আমি একা না, আরও অনেকেই গাড়ি থেকে নেমে এসেছেন পথে। শিশুপার্ক ছাড়িয়ে খানিকটা সামনে যেতেই উদঘাটিত হলো যানজটের আসল রহস্য।

আজকে শাহবাগের ফুলের হাট লোকে লোকারণ্য। অন্য দিনের তুলনায় এসেছে প্রচুর ফুল, নানা জাতের নানা বর্ণের ফুল। গোলাপ, গাঁদা, ডালিয়া, বেলি, রজনীগন্ধাসহ আরও কত ফুল! সেইসব ফুল দেখলেও চোখ জুড়িয়ে যায়। পাশাপাশি বিদেশি ফুলও প্রচুর। মনে পড়লো আজ পহেলা ফাল্গুন, ঋতুরাজ বসন্তের প্রথম দিবস। আজ সবার জোৎস্নারাতে সবার বনে যাওয়ার দিন। হলুদ শাড়ি পরে ফলে ফুলে সেজে বসন্তকে বরণ করার দিন।

ফুল ছাড়া কি বসন্ত হয়! তাই আজ শাহবাগে এত জমজমাট ফুলের মেলা। সকালের হাট শেষ হয়েছে সেই কখন। তবে এখান থেকেই ফুল ছড়িয়ে পড়েছে রাজধানীর বিভিন্ন স্থানে। শাহবাগের  ফুলের দোকানগুলোতেও শোভা পাচ্ছে নানা ফুল, মালা আর রকমারি তোড়া। এসব ফুল দিয়ে তরুণীরা নিজেদের সাজাবেন পরীর মত করে। এরপর দল বেঁধে ঘুরে বেড়াবে রামনাপার্ক, সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলায়, চারুকলার বকুলতলায় কিংবা ধানমন্ডীর রবীন্দ্র সরোবরে। আজ তো শুধু ঘুরে বেড়ানোর দিন।

বাঙালির জীবন ও সংস্কৃতির একটি উল্লেখযোগ্য দিন পহেলা ফাল্গুন। শীতের জীর্ণতা সরিয়ে বসন্তে ফুলে ফুলে হেসে ওঠে প্রকৃতি। গোটা কলাভবন আর এর আশপাশের এলাকা ছেয়ে গেছে আগুন লাল কৃষ্ণচূড়া ফুলে। বাংলা একাডেমির বর্ধমান হাউসের পাশের আমগাছটা ভরে গেছে আমের মুকুলে। দখিনা বাতাসে ছড়িয়ে পড়ছে তার মিষ্টি সুবাস। শহীদ মিনারের পেছনে লাল হয়ে ফুটে আছে পলাশ। এসব দেখেই বুঝি কবি বলেন, ‘আসে বসন্ত ফুলবনে।’

আজ ফুলের দিন, আজ ফাগুনের দিন। বসন্তের প্রথম দিবসকে সাদরে বরণ করার দিন। রাজধানীর রাজপথে হাঁটতে হাঁটতে হঠাৎ ‘কুহু কুহু’ শুনে চমকে তাকাবে কোনো তরুণী। সাথের প্রিয় মানুষটিকে ডেকে বলবে, ‘দেখ, কোকিল ডাকছে, কী সুন্দর!’ ‘শহরেও তাহলে কোকিল আছে!’ অবাক হয়ে বলবে কোনো তরুণ।

আসলে আমাদের শহরে সব আছে; পাখি, ফুল, সবুজ, গান, আনন্দ-সব। এগুলি উপভোগ করার মত প্রয়োজন কেবল একটি সুন্দর মন। তাহলে আর কি! দেরি না করে বেরিয়ে পড়ুন বসন্তের আমেজে, ফুল ফাগুনের উৎসবে।

খবরটি সবার সাথে শেয়ার করুন !