/আন্তর্জাতিকভাবে চাপ দেওয়া হচ্ছে: প্রধানমন্ত্রী

আন্তর্জাতিকভাবে চাপ দেওয়া হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের শরণার্থীদের তাদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। পাশাপাশি রোহিঙ্গাদের সহযোগিতাও করা হচ্ছে। তবে, এক দেশের জনগণ অন্য দেশে রিফিউজি হয়ে থাকলে সেটা সেই দেশের জন্য যে সম্মানজনক নয়, এটা মিয়ানমারকে বুঝতে হবে বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

গণভবনে গতকাল বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিয়ানমারের শরণার্থী প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘সেই ’৭৮ সাল থেকে আমাদের দেশে রিফিউজি ঢুকছে। আমাদের রেজিস্টারে যা আছে, আন–রেজিস্টার্ড তার থেকে অনেক বেশি। শিশু-নারীরা যেভাবে আসছে, যেভাবে মারা যাচ্ছে, তাতেই কষ্টটা বেশি লাগছে। সহায়–সম্বল হারিয়ে মানুষজন আসছে এবং আমরাও চেষ্টা করছি তাদের সহযোগিতা করার।’ তিনি আরও বলেন, ‘সেই সাথে আমরা মিয়ানমার সরকারের ওপরও চাপ দিচ্ছি, যেন তারা তাদের দেশের মানুষ, যারা আমাদের দেশে আছে তাদের ফিরিয়ে নিয়ে যায়। আজ যারা আমাদের দেশে এসে আশ্রয় চাচ্ছে, মিয়ানমারের উচিত তাদের ফিরিয়ে নেওয়া ও নিরাপত্তা দেওয়া এবং তাদের জীবন-জীবিকার ব্যবস্থা করা।’

খবরটি সবার সাথে শেয়ার করুন !