ইন্দোনেশিয়ায় তিন গির্জায় আত্মঘাতী হামলায় নিহত ৯

ইন্দোনেশিয়ার জাভা প্রদেশের সুরাবায়া শহরে তিনটি গির্জা লক্ষ্য করে একযোগে চালানো আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৯ জন নিহত ও ৪০ ব্যক্তি আহত হয়েছে।  স্থানীয় সময় রোববার সকাল ৭টার দিকে এসব বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

পূর্ব জাভা পুলিশের মুখপাত্র কর্নেল  ফ্রান্স বারুং মানগেরা জানান, হামলায় আহত ৩৩ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। এখনও হতাহতের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

তিনি বলেন, ১০ মিনিটের ব্যবধানে ওই এলাকায় পরপর কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটে। তবে পুলিশ শুধু সান্তা মারিয়া ক্যাথোলিক চার্চে হামলার বিস্তারিত বিবরণ দিয়েছে। এখন পর্যন্ত কেউ এই হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে হামলাকারীরা ইসলামিক জঙ্গি গোষ্ঠীর সদস্য বলে সন্দেহ করা হচ্ছে।

পুলিশ আরও জানায়, হামলাকারীদের একজন ঘটনাস্থলে ও আরেক হাসপাতালে মারা গিয়েছে। এই হামলায় আহত হয়ে যারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তাদের মধ্যে দুইজন পুলিশ সদস্যও রয়েছে।

এদিকে শহরের উপ-মেয়র উইসনু সকতি বুয়ানা বলেন, চতুর্থ টার্গেট ক্যাথেড্রাল চার্চে হামলার সময় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করে হামলা প্রতিহত করা হয়েছে।

ইন্দোনেশিয়া সরকারিভাবে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মুসলমানের বাস এই দেশটিতে। তবে খ্রিস্টান, হিন্দু ও ঐতিহ্যগত পারিবারিক বিশ্বাসে অনুসরণকারী সংখ্যালঘুদের বসবাসও রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে ইন্দোনেশিয়ায় ধর্মীয় উত্তেজনা ব্যাপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। দেশটিতে সংখ্যাগরিষ্ঠ মুসলিমরা কট্টর শরিয়াহ বা ইসলামি আইনের বাস্তবায়নের ডাক দেয়ায় এ উত্তেজনা জোরালো হয়।