উপাচার্যহীন বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ করতে রাষ্ট্রপতির নির্দেশ

যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে উপাচার্য, উপ-উপাচার্য নেই সেগুলো বন্ধ করে দিতে বলেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি জঙ্গিবাদে জড়িত শিক্ষক ও শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেছেন।

এই প্রথম দেশের সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসলেন রাষ্ট্রপতি ও বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোহাম্মদ আবদুল হামিদ। বৈঠকে উপাচার্যদের বিভিন্ন দিকেনির্দেশনা দেন রাষ্ট্রপতি।

সমন্বিতভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায় কিনা তা ভেবে দেখার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি প্রচলিত শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষা জোরদার করার ওপর জোর দেন। শিক্ষকদের পদোন্নতির সময় আর্থিক দিক বিবেচনা করে সরিয়ে দেয়া এবং স্থায়ী ক্যাম্পাস না থাকা বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

রাষ্ট্রপতি অভিযোগ করেন, কোন কোন বিশ্ববিদ্যালয় অর্থের বিনিময়ে সার্টিফিকেট দেয় যা মেনে নেওয়া যায় না। বোর্ড অব ট্রাস্টি ও একাডেমিক কমিটির সভা নিয়মিত করার তাগিদ দিয়ে ইউজিসির মনিটরিং বাড়াতে বলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিজ্ঞাপনে সমাবর্তনে যোগ দেওয়া রাষ্ট্রপতির ছবি ব্যবহার করতেও নিষেধ করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ।