/উ.কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠক বিষয়ে দ.কোরিয়া ও ওয়াশিংটনের ফোনালাপ

উ.কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠক বিষয়ে দ.কোরিয়া ও ওয়াশিংটনের ফোনালাপ

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৈঠকের বিষয়ে সোমবার দক্ষিণ কোরিয়া ও ওয়াশিংটনের শীর্ষ দুই কূটনীতিক টেলিফোনে কথা বলেছেন। খবর সিনহুয়ার।
সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং কিউং-হুয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তারা প্রায় ১৫ মিনিট ধরে কথা বলেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া সেন্ট্রাল কমিটি অব ডিপিআরকে’র ভাইস চেয়ারম্যান কিম ইয়ং চোলের ওয়াশিংটন সফরসহ পিয়ংইয়ং-যুক্তরাষ্ট্র বৈঠকের সাম্প্রতিক অগ্রগতি বিষয়ে কাং ও পম্পেও মতামত বিনিময় করেন।
উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের ওই কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের পর ট্রাম্প শুক্রবার বলেন যে তিনি আগামী ১২ জুন পিয়ংইয়ংয়ের নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাত করবেন।
সাক্ষাতের সময় উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা তাদের দেশের নেতার ব্যক্তিগত একটি চিঠি মার্কিন প্রেসিডেন্টের হাতে তুলে দেন। ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের জন্য ওয়াশিংটনে যাওয়ার আগে তিনি নিউইয়র্কে পম্পেও’র সঙ্গে দু’দিন বৈঠক করেন।
উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠক সফল করার জন্য কি ধরনের প্রস্তুতি নেয়া যায় সিউল ও ওয়াশিংটনের মন্ত্রীদ্বয় সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !