/এইচএসসির পুনঃনিরীক্ষার আবেদনের শেষ দিন আজ

এইচএসসির পুনঃনিরীক্ষার আবেদনের শেষ দিন আজ

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদনের শেষ দিন আজ।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল গত ২৩ জুলাই প্রকাশিত হয়েছে। প্রতিবারের মতো এবারও কোনো শিক্ষার্থী কাঙ্খিত ফল অর্জন করেনি মনে করলে পরদিন থেকে ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারছেন। আজ রোববার আবেদনের সময়সীমা শেষ হচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এরই মধ্যে অনেক শিক্ষার্থী ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। আজ আবেদনের সময় শেষে সংখ্যা নির্ণয় করা হবে। এরপর নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলো।

শুধু মোবাইল ফোন অপারেটর টেলিটক থেকে এ আবেদন করা যাবে।

ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে, তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল ফোন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রতিটি বিষয় ও প্রতিটি পত্রের জন্য ১৫০ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে সেসব বিষয়ের দুটি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কাটা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

উল্লেখ্য, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন। লিখিত পরীক্ষা শেষ হয় ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হয় ২৫ মে।

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !