/খুলনা সিটি নির্বাচনে ১৮২ পর্যবেক্ষক

খুলনা সিটি নির্বাচনে ১৮২ পর্যবেক্ষক

নিজস্ব প্রতিবেদক

দেশি-বিদেশি নয়টি সংস্থার ১৮২ জন পর্যবেক্ষক খুলনা সিটি করপোরেশন নির্বাচন দেখতে যাচ্ছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনারের (ইসি) জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক।

মঙ্গলবার ১৫ মে খুলনা সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে। আশাদুল হক জানান, নয়টি সংস্থা থেকে ১৮২ জনকে পর্যবেক্ষক হিসাবে পরিচয়পত্র দেওয়া হয়েছে। কেন্দ্রীয়ভাবে এসব সংস্থা নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছে। এরমধ্যে নবলোক ৪৮টি, লাইট হাউস ২৩টি, উত্তরণ ৬টি, ওয়েব ফাউন্ডেশন ৩৭টি, রূপান্তর ১২টি, আসক ৮টি, ফেমা ৮টি ও জানিপপ ২টি পর‌্যবেক্ষক কার্ড সংগ্রহ করেছে।

এছাড়া ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল তিন কার্ড সংগ্রহের জন্য আবেদন করেছে বলে ইসি কর্মকর্তারা জানান। ইসির জনসংযোগ শাখার কর্মকর্তারা জানান, রবিবার (১৩ মে) পর্যন্ত ইলেকট্রনিক মিডিয়ার ১৯০ জন সাংবাদিক, প্রিন্ট মিডিয়ার ৭৯ জন ও অনলাইন মিডিয়ার ৩০ জন সাংবাদিক পরিচয়পত্র নিয়েছে।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক জানান, স্থানীয়ভাবে দেওয়ার জন্য ১৩০০ সাংবাদিক-মিডিয়া সাপোর্ট স্টাফদের জন্য কার্ড সরবরাহ করা হয়েছে। এরমধ্যে অর্ধেক ইতোমধ্যে বিতরণ করা হয়েছে।

ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, ১৩ মে রাত ১২টা থেকে ১৬ মে সকাল ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এসময় প্রার্থী, নির্বাচনী এজেন্ট, ইসির বৈধ পরিচয়পত্রধারী, দেশি-বিদেশি সাংবাদিক, পর্যবেক্ষক এবং ভোটের কাজে সংশ্লিষ্ট ও জরুরি কাজে নিয়োজিত কার্যক্রমে যান চলাচলে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার উপ সচিব ফরহাদ হোসেন জানান, এবার খুলনা সিটি নির্বাচন পরিস্থিতি নিবিড় ও পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণে ভোটের আগের দিন থেকে ভোটের দিন ১০ জন নির্বাচন কর্মকর্তা মাঠে থাকবে।

ফরহাদ হোসেন বলেন, “ভোটে কোনো অনিয়ম, ব্যালট ছিনতাই, আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ ভোট কেন্দ্রে অবৈধ প্রভাব নজরে এলেই মোবাইল, টেলিফোন বা প্রয়োজনে লিখিতভাবে রিটার্নিং অফিসার ও কমিশন সচিবালয়ে অবহিত করবে। প্রয়োজন কমিশনকে অবহিত করবেন”।

খবরটি সবার সাথে শেয়ার করুন !