/গুগলপ্রধানের আয় ২০ কোটি ডলার

গুগলপ্রধানের আয় ২০ কোটি ডলার

মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলপ্রধান সুন্দার পিচাইয়ের আয় ২০১৬ সালে বলা হয়েছিল ২০ কোটি মার্কিন ডলার। শুক্রবার এক প্রতিবেদনে বলা হয়, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের জমা দেয়া এক নথিতে ২০১৫ সালের তুলনায় পিচাইয়ের আয় বেড়েছে দ্বিগুণ, সংখ্যায় যার পরিমাণ ১৯ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার। গুগলে পিচাইয়ের মূল বেতন সাড়ে ছয় লাখ মার্কিন ডলার। এর সঙ্গে বাড়তি ১৯ কোটি ৮৭ লাখ মার্কিন ডলার মূল্যের শেয়ার দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠান প্রধান হিসেবে পদোন্নতি এবং অনেকগুলো সফল পণ্য উন্মোচন করায় তাকে এ শেয়ার দেয়া হয় বলে উল্লেখ করা হয়।
২০১৫ সালে গুগলের করপোরেট কাঠামো পরিবর্তনকালে প্রতিষ্ঠান প্রধানের পদে বসেন সুন্দার পিচাই। এর আগে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ছিলেন ল্যারি পেইজ। পেইজ অ্যালফাবেটের আওতায় নতুন ব্যবসা বাড়ানোর লক্ষ্যে গুগল ছাড়ার পরই তার জায়গা নেন পিচাই। পিচাইয়ের তত্ত্বাবধানে গুগলের বিক্রি বেড়েছে মূল বিজ্ঞাপন এবং ইউটিউব ব্যবসায়। আর মেশিন লার্নিং, হার্ডওয়্যার ও ক্লাউড কম্পিউটিংয়েও বিনিয়োগ করেছেন তিনি।
২০১৬ সালে প্রথমবারের মতো নিজস্ব স্মার্টফোন উন্মোচন করে গুগল। এছাড়াও একটি ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট, রাউটার এবং কণ্ঠ নিয়ন্ত্রিত একটি হোম স্পিকারও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ প্রান্তিক হার্ডওয়্যার এবং ক্লাউড সেবার মতো ব্যবসা থেকে প্রতিষ্ঠানের আয় হয়েছে ৩১০ কোটি মার্কিন ডলার, যা আগের বছর একই প্রান্তিকের চেয়ে ৫০ শতাংশ বেশি। সূত্র : সিএনএন

খবরটি সবার সাথে শেয়ার করুন !