চীন কোনো সামরিক জাহাজ বা বিমানকে ভয় পায় না

কোনো সামরিক জাহাজ বা বিমান চীনকে নিজ ভূখণ্ড রক্ষার সংকল্প থেকে দূরে রাখার ভয় দেখাতে পারে না বলে বুধবার জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপের কাছে দিয়ে মার্কিন বিমান বাহিনীর দুইটি বি-২ বোমারু বিমান উড়ে যাওয়ার খবরের পর তিনি এ কথা বলেন।
এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়াও চুনওয়াইং বলেন, তিনি আশা করেন, দক্ষিণ চীন সাগরকে সামরিকীকরণ হিসেবে ধরে নিয়ে ‘এ ধরনের আক্রমণাত্মক অস্ত্র’ পাঠানোর চিন্তা করা হবে কি-না, যুক্তরাষ্ট্র তা স্পষ্ট করবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উচিত বিষয়টি নিয়ে সামরিকীকরণের গুজব এবং সমস্যা সৃষ্টির উসকানি দেয়া বন্ধ করা। হুয়াও বলেন, ‘উন্মত্ততার সঙ্গে দৌড়ানো ঝুঁকিপূর্ণ।’ তিনি বলেন, ‘চীন এ ধরনের তথাকথিত সামরিক জাহাজ বা বিমানকে ভয় পায় না এবং দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা, দক্ষিণ চীন সাগর অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় অপ্রয়োজনীয় পদক্ষেপে আমরা আরো বেশি অবিচলিত থাকব।’
মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানানো হয়েছে, ওই বোমারু বিমান দুইটি স্পার্টলি দ্বীপপুঞ্জ থেকে চোখে দেখা যায় এমন দূরত্ব দিয়ে উড়ে গেছে।
বিরোধপূর্ণ ওই দ্বীপটিতে মাটি ভরাট করে রানওয়ে নির্মাণসহ বিভিন্ন সুযোগ-সুবিধা তৈরি করছে চীন। দক্ষিণ চীন সাগর নিয়ে গত কয়েক বছর ধরেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের উত্তেজনা চলছে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থান ও কর্মকাণ্ড চীনের বিপক্ষে।