‘জঙ্গিবাদ মোকাবিলায় দরকার রাজনৈতিক সমঝোতা’

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, জঙ্গিবাদ মোকাবিলার জন্য দরকার রাজনৈতিক সমঝোতা। সরকারের একার পক্ষে জঙ্গিবাদ মোকাবিলা সম্ভব নয়। এজন্য সরকার, বিরোধী রাজনৈতিক দলসহ দলমত নির্বিশেষে সকলের সম্মিলিত প্রয়াস দরকার।

আজ শনিবার বেলা সাড়ে ১১টায় গুলশান হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হলি আর্টিজানে জঙ্গি হামলায় আমরা মর্মাহত, শোকাহত। পাশাপাশি আমরা ক্ষুব্ধ যে, ধর্মের নামে নিরাপরাধ দেশি বিদেশি নাগরিকদের নির্মমভাবে হত্যা করা হয়েছে। এমন ঘটনার নেপথ্যের কারিগরদের কোনোভাবে বরদাশত করা যায় না।

তিনি বলেন, দেশে জঙ্গিবাদ এখন নির্দিষ্ট গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নেই। শুধু মাদরাসার শিক্ষার্থী নয়, এখন ও লেভেল পড়ুয়া কিংবা উচ্চ শিক্ষিতরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে। শুধু গরিবদের ধারণা করা হতো জঙ্গিবাদে জড়াচ্ছে। তা নয় এখন ধর্ণাঢ্য পরিবারের সদস্যদেরও দেখা যাচ্ছে জঙ্গিবাদে জড়াতে। হলি আর্টিজানে হামলায় অংশ নেয়া জঙ্গিদের প্রোফাইল তাই বলে।

তিনি বলেন, সুতরাং এ সমস্যা আরও প্রকট হওয়ার আগে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। জঙ্গিবাদ সমূলে উৎপাটিত করতে হলে রাজনৈতিক সমঝোতার বিকল্প নেই।