/তথ্য অধিকার আইন জনগণকে ক্ষমতায়ন করেছে : প্রধান তথ্য কমিশনার

তথ্য অধিকার আইন জনগণকে ক্ষমতায়ন করেছে : প্রধান তথ্য কমিশনার

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, তথ্য অধিকার আইন জনগণকে ক্ষমতায়ন করেছে এবং জনগণের তথ্য জানার অধিকারকে আইনগত স্বীকৃতি দিয়েছে।
আজ রাজধানীর আগারগাঁওয়ের তথ্য কমিশন মিলনায়তনে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ বিষয়ে প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
প্রধান তথ্য কমিশনার বলেন,তথ্য অধিকার আইন দেশের একটি অনন্য আইন। অন্য সকল আইন কর্তৃপক্ষ জনগণের উপর প্রয়োগ করে জনগণকে নিয়ন্ত্রণ করার জন্য। তথ্য অধিকার আইনই একমাত্র আইন যেটি জনগণ কর্তৃপক্ষের উপর প্রয়োগ করে।
তিনি বলেন, রাষ্ট্রযন্ত্রের সকল স্তরে স্বচ্ছতা আনয়ন, জবাবদিহিতা নিশ্চিত এবং দুর্নীতি হ্রাসের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে।
তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও তথ্য কমিশনার সুরাইয়া বেগম আইনটির উৎপত্তি, কীভাবে তথ্য প্রাপ্তির আবেদন করতে হয়, কীভাবে আপিল করতে হয়, কীভাবে অভিযোগ দায়ের করতে হয়, তথ্য প্রদান না করলে কী শাস্তির বিধান রয়েছে এসব বিষয়ে প্রশিক্ষণার্থীদের ধারণা দেন।
তথ্য কমিশনের দু’দিনব্যাপী এ কর্মশালায় দেশের ৩৪জন কমিউনিটি রেডিও এর স্টেশন ম্যানেজার ও প্রোগ্রাম প্রোডিউসার অংশগ্রহণ করছেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !