/তারা অস্কারজয়ী অভিনেতা, অভিনেত্রী ও নির্মাতা

তারা অস্কারজয়ী অভিনেতা, অভিনেত্রী ও নির্মাতা

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে আজ ভোরে বসে ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডের আসর। একে একে সফল নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী, কলাকুশীদের নাম ঘোষিত হয় উপস্থাপনায়।

সেরা অভিনেতা

এবারের অস্কারে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন গ্যারি ওল্ডম্যান, ‘ডার্কেস্ট আওয়ার’ ছবির জন্য। দ্বিতীয়বার অস্কারে মনোনয়ন পান তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন হেলেন মিরেন ও জেন ফন্ডা। পুরস্কার হাতে নিয়ে গ্যারি ওল্ডম্যান মাকে উদ্দেশ্য করে বলেন, তোমার সাপোর্ট আর ভালোবাসার জন্য ধন্যবাদ। অপেক্ষা করো, তোমার জন্য এই পুরস্কারটা নিয়ে আসছি।

৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন টিমোতি শ্যালামে (কল মি বাই ইয়োর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট) ও ডেনজেল ওয়াশিংটন (রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার)।

সেরা অভিনেত্রী

এবারের অস্কারে সেরা অভিনেত্রী হয়েছেন ফ্রান্সিস ম্যাকডোম্যান্ড। ছবির নাম ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিসৌরি’। পুরস্কার পাওয়ার পর নিজের ছেলের উদ্দেশ্যে তিনি বলেন, আমি জানি, তুমি আমার জন্য গর্ববোধ করো।’ মায়ের কথা শুনে ছেলে আবেগপ্রবণ হয়ে পড়েন।

অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছিলেন স্যালি হোকিন্স (দ্য শেপ অব ওয়াটার), মারগোট রোবি (আই, টনিয়া), সারশো রোন্যান (লেডি বার্ড) ও মেরিল স্ট্রিপ (দ্য পোস্ট)।

সেরা নির্মাতা

অস্কারজয়ী সিনেমা ‘দ্য শেপ অব ওয়াটার’র জন্য এবার সেরা পরিচালকের অস্কার জিতলেন গিয়েরমো দেল তোরো। পুরস্কার প্রাপ্তির পর গিয়েরমো দেল তোরো অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, সালমা হায়েকের মতো আমিও এখানে অভিবাসী। অনেক সংগ্রাম আর পরিশ্রম করে নিজের অবস্থান তৈরি করেছি।

‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির সব শিল্পী ও কলাকুশলীকে ধন্যবাদ জানান। ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডে সেরা পরিচালকের মনোনয়ন তালিকায় ছিলেন ক্রিস্টোফার নোল্যান (ডানকার্ক), জর্দান পিল (গেট আউট)ও পল থমাস অ্যান্ডারসন (ফ্যান্টম থ্রেড)। খবর বিবিসি।

খবরটি সবার সাথে শেয়ার করুন !