/দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

অনলাইন ডেস্ক

বিনা প্রতিদ্বন্দ্বিতায় দক্ষিণ আফিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসা। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট সদস্যরা পদত্যাগী প্রেসিডেন্ট জ্যাকব জুমার শূন্য পদে ভাইস প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করে। তিনি হলেন বর্ণবাদ পরবর্তী দক্ষিণ আফ্রিকার পঞ্চম প্রেসিডেন্ট।

এর আগে বুধবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া নিজের শেষ ভাষণে প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগের ঘোষণা দেন। তার পদত্যাগের ২৪ ঘণ্টা না পোরেতেই প্রেসিডেন্ট হলেন রামাফোসা।

দুর্নীতির অভিযোগে জ্যাকব জুমাকে সরে যেতে বাধ্য করে তার দল এএনসি। এর আগে জুমা পদ ছাড়বেন না বলে গোঁ ধরে থাকেন। কিন্তু দল তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নেয়। এরপরই পদত্যাগ করেন জুমা।

বুধবার জুমা পদত্যাগ করার পরপরই এএনসির পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে জানানো হয়, তারা দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে দলের বর্তমান সভাপতি সিরিল রামফোসাকে নির্বাচিত করতে যাচ্ছে। এবং সেটাই তারা করলো বৃহস্পতিবার।

মাতামেলা সিরিল রামফোসা এক সময় দেশটি ধনাঢ্য ব্যবসায়ী, শ্রমিক নেতা এবং বর্ণবাদবিরোধী আপসহীন নেতা বলে পরিচিত ও প্রশংসিত ছিলেন। ১৯৫২ সালের ১৭ নভেম্বর জন্মগ্রহণকারী সিরিল রামাফোসা ছিলেন বর্ণবাদের বিরুদ্ধে সক্রিয় আন্দোলনকারী। শ্রমিক আন্দোলনের পুরোধা নেতা। নিজের যোগ্যতাবলে তিনি পরে একজন সফল ব্যবসায়ী হিসেবে আবির্ভূত হন। ২০১৪ সাল থেকে তিনি দক্ষিণ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। জ্যাকব জুমার সঙ্গে শুরু থেকেই ক্ষমতার দ্বন্দ্ব চলছিল তার।

গত ডিসেম্বর থেকে এএনসির সভাপতিও তিনি। এর আগে তিনি ন্যাশনাল প্ল্যানিং কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !