/দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলো জার্মানি

দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলো জার্মানি

‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরে চলতি ফুটবল বিশ্বকাপ থেকে বিদায় নিলো বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। এই জয়ে কোন লাভ হয়নি দক্ষিণ কোরিয়ার। তবে ৩ খেলায় ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব থেকেই বিশ্বকাপ মিশন শেষ করলো জার্মানরা। নিজেদের বিশ্বকাপ ইতিহাসে এই প্রথম গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো জার্মানি।
শেষ ষোলোতে খেলতে হলে জয় ছাড়া অন্য কোন পথ খোলা ছিলো না জার্মানির। তবে জিতলেই হবে না এই গ্রুপের অন্য ম্যাচে মেক্সিকোর কাছে সুইডেনের হার বা ড্র’র স্বাদ নিতে হবে।
এমন সমীকরন নিয়ে কাজানে শুরুটা ভালোই ছিলো জার্মানির। তবে সফল হতে পারেনি তারা। বল দখলে রেখে ম্যাচের নিয়ন্ত্রন হাতে মুঠোয় রেখেছিলো জার্মানরা। এতে বেশ কোনঠাসা হয়ে পড়ে দক্ষিণ কোরিয়া।
১৪ মিনিটে টসি ক্রুসের ক্রসে হেড নিয়েছিলেন সামি খেদিরা। কিন্তু সেটি রুখে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক চো হিউয়ান উ।
২ মিনিট পর আবারো আক্রমন করে জার্মানি। এবারের আক্রমনে নেতৃত্ব দেন মেসুত ওজিল। ডান-প্রান্ত দিয়ে ওজিল ক্রসে মাথায় স্পর্শ করেছিলেন নিকলাস সুয়েলে। এবারও দক্ষিণ কোরিয়ার গোলমুখে প্রাচীর হয়ে দাঁড়িয়ে যান হিউয়ান।
আক্রমনের চাপ সামলে ২৫ মিনিটে প্রথমবারের মত জার্মানির শিবিরে আক্রমন করে দক্ষিণ কোরিয়া। লি ইয়ং ক্রস থেকে বল পেয়ে যান লি জাই সুং। কিন্তু তার শট প্রতিপক্ষের রক্ষণভাগের খেলোয়াড়রা রুখে দেন। তাই ম্যাচের প্রথমার্ধে দু’দলের বেশক’টি আক্রমন নষ্ট হয়। ফলে ম্যাচের প্রথমার্ধ গোলশুন্যই থাকে।
দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে উঠে জার্মানি। ৪৮ মিনিটে গোলের সুযোগ পেয়ে যায় তারা। কিন্তু এবার গোলের সুযোগ মিস করে মিডফিল্ডার লিয়ন গোরেতকা।
৪৯ মিনিটে প্রায় ১৫ গজ দূর থেকে ক্রুসের ডান পায়ের শট দক্ষিণ কোরিয়ার বার ঘেষে চলে যায়।
৫৪ মিনিটেও মধ্যমাঠ থেকে বল পেয়ে দক্ষিণ কোরিয়ার বিপদ সীমানায় ঢুকে পড়েন জার্মানির খাদিরি। কিন্তু তার নেয়া শট আটকে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক হিউয়ান উ।
দ্বিতীয়ার্ধে মাঠে ফিরে যেভাবে আক্রমন করেছে জার্মানি, তাতে ঐ অর্ধে ১০ থেকে ১২ টি গোল আদায় করে নিতে পারতো তারা। কিন্তু জার্মানিকে গোল বঞ্চিত করতে দক্ষতা দেখিয়েছে দক্ষিণ কোরিয়া। তাই নির্ধারিত ৯০ মিনিট শেষে গোলের স্বাদ নিতে পারেনি জার্মানি। গোলের স্বাদ নিতে না পারায় ঐ সময়ই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে জার্মানি। কারন ততক্ষণে সুইডেন ৩-০ গোলে মেক্সিকোকে হারিয়ে দেয়। ফলে মেক্সিকোর সাথে শেষ ষোলোতে জায়গা করে নেয় সুইডেনই।
এ অবস্থায় জার্মানি ও দক্ষিণ কোরিয়ার ম্যাচ গড়ায় ইনজুরি সময়ে। ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে জার্মানিকে গোল হজম করতে বাধ্য করে দক্ষিণ কোরিয়া। গোলটি করেন কিম ইয়ং গোন। এখানেই থেমে যায়নি দক্ষিণ কোরিয়ার গোলের স্বাদ।
ইনজুরি সময়ের ষষ্ঠ মিনিটে আবারো গোল হজম করতে হয় জার্মানিকে। দক্ষিণ কোরিয়ার সীমানায় কর্ণারের জন্য জার্মানির সকল খেলোয়াড়ই উপরে উঠে আসেন। এমনকি গোলরক্ষকও। কর্ণারের পর বল পেয়ে যায় জার্মানির গোলমুখে রক্ষণভাগ থেকে জোড়ালো শট নেন দক্ষিণ কোরিয়ার জু সি জং। বলের পেছনে দৌঁড়ে গিয়ে ছয় গজ দূর থেকে বলে হাল্কা ছোয়ায় গোল করেন সন হিউং মিন। ফলে ২-০ গোলে অবিস্মরনীয় জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া। বিশ্ব কাপ থেকে বিদায় ঘটে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির।

খবরটি সবার সাথে শেয়ার করুন !