দেশে প্রথমবারের মতো অনলাইনে ছবি প্রদর্শনী করতে যাচ্ছে ৭১পিক্স ডটকম

২০১৩ সাল থেকে বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান অরেঞ্জ বিডি লিমিটেড পরিচালিত দেশের প্রথম ফটোগ্রাফি ই-কমার্স সাইট 71Pix.com এর যাত্রা শুরু। প্রতিষ্ঠালগ্ন থেকে হাঁটি হাঁটি পা পা করে নবীন-প্রবীণ আলোকচিত্র শিল্পীদের সঙ্গে নিয়ে এগিয়ে চলছে 71Pix.com।
ইতিমধ্যে 71Pix.com এর অধীনে রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারিতে ২০১৫ সালে তিন দিনব্যাপী ‘ট্যাম্পল অফ মাইন্ড’ এবং ২০১৬ সালে ‘ওয়ার্ডস অফ লাইট’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। তারই ধারাবাহিকতায় চলতি বছরের ১৯-২১ জুলাই পর্যন্ত তিন দিনব্যাপী রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারিতে আয়োজন করতে যাচ্ছে ‘ওয়ার্ডস অফ লাইট-২’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী। আলোকচিত্র প্রদর্শনীতে ‘সিঙ্গেল ফটো’ এবং ‘ফটো স্টোরি’ বিভাগের ছবি প্রদর্শিত হবে। এবার প্রতিযোগিতায় ছয়টি ক্যাটাগরি থেকে বিজয়ীদের ৬২ হাজার টাকা মূল্যের পুরস্কার প্রদান করা হবে।
দৃক গ্যালারিতে প্রদর্শিত আলোকচিত্রগুলো একই সময়ে 71Pix.com এর সাইটও (www.71pix.com) প্রদর্শিত হবে যা বাংলাদেশে এই প্রথম। এছাড়া আলোকচিত্রীরা প্রথমবারের মতন 71pix.com পোর্টালের মাধ্যমে ১লা জুন থেকে ৩০ জুন, ২০১৮ পর্যন্ত ছবি জমা দিতে পারবেন। এর মাধ্যমে প্রত্যেক আলোকচিত্রী তাদের ছবির একটি ভার্চুয়াল গ্যালারি পাচ্ছেন। প্রদর্শনীতে অংশ নিতে আগ্রহীরা ভিজিট করুন www.71pix.com এর সাইটে।
অনলাইনে আলোকচিত্র প্রদর্শনী সম্পর্কে অরেঞ্জ বিডি লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা আল আশরাফুল কবীর জুয়েল বলেন, ইতিমধ্যে বাংলাদেশে আলোকচিত্র শিল্প একটি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। 71Pix.com এর লক্ষ্য এই প্রাতিষ্ঠানিক শিল্পটিকে ডিজিটাল রূপ দেয়া। আমাদের সাইটে প্রতিটা ফটোগ্রাফার ফটো স্টোরেজ সার্ভিস ফ্রি পাচ্ছেন।
তিনি আরো বলেন, এই সাইটে একজন ফটোগ্রাফার পোর্টফোলিও, গ্রুপ, ইভেন্ট, এক্সিবিশন, কনটেস্ট তৈরিসহ বিভিন্ন ফিচারের সুবিধা পাচ্ছেন। দেশি-বিদেশি স্বনামধন্য আলোকচিত্রীদের আলোকচিত্র দেখার সুযোগ থাকছে। আর নিজের ছবি বিক্রি করার সুবিধা তো থাকছেই।
এবাবের ২০১৮ এর আলোকচিত্র প্রতিযোগিতায় বিচারক হিসাবে থাকছেন দেশের খ্যাতনামা আলোকচিত্র শিল্পী আবির আব্দুল্লাহ ও তানভীর মুরাদ তপু।