/নতুন নীতিমালা এনেছে ইউটিউব

নতুন নীতিমালা এনেছে ইউটিউব

অনলাইন ডেস্ক

নতুন নীতিমালা এনেছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব। নতুন নীতিমালা অনুযায়ী যদি কোনো ইউটিউব চ্যানেলে এক বছরে চার হাজার ঘণ্টা ভিডিও ভিউ এবং এক হাজার সাবস্ক্রাইবার না হয় তাহলে চ্যানেলটিতে বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হবে।

সম্প্রতি এক ব্লগপোস্টে ইউটিউব কর্তৃপক্ষ এ নতুন নীতিমালার ঘোষণা দেয়। ইউটিউব কর্তৃপক্ষ বলছে, নতুন এই নীতিমালা সত্যিকারের কনটেন্ট ক্রিয়েটরদেরকে উৎসাহী করবে। এছাড়া, যারা স্প্যামিং ও ভুয়া ভিডিও তৈরি করে তারা ধীরে ধীরে ইউটিউব থেকে বিদায় নেবে।

নতুন নীতিমালা কার্যকর হবে ফেব্রুয়ারির ২০ তারিখ থেকে। এরপর থেকে ইউটিউব বিজ্ঞাপন পার্টনার প্রোগ্রামে অ্যাপ্লাই করতে যে কোনো চ্যানেলের সর্বশেষ এক বছরে চার হাজার ঘণ্টা ভিউ  ও এক হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে।

বিজ্ঞাপন চালু আছে এমন চ্যানেলও যদি এই শর্ত পূরণ না করে তাহলে বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ হয়ে যাবে। অনেক ইউটিউব ব্যবহারকারী অর্থ আয়ের লোভে একাধিক ইউটিউব চ্যানেল খুলে অন্যের ভিডিও নিজের বলে আপলোড করে দেন। এছাড়াও, ভিডিওর থাম্বনেইলে আকর্ষণীয় ছবি দিয়ে ভেতরে দেওয়া থাকে বিরক্তিকর কনটেন্ট।

এ কারণে বিজ্ঞাপনদাতা অনেক প্রতিষ্ঠান ইউটিউবের প্রতি বিরক্ত। এই সমস্যা সমাধানে ভুয়া ব্যবহারকারীদের শায়েস্তা করতেই ইউটিউব নতুন এই নীতিমালা করেছে।

এছাড়া গত বছর ভুয়া, বিরক্তিকর ও নকল ভিডিও কমাতে বিজ্ঞাপন নীতিমালার বিষয়ে কঠোর হয়েছিল ইউটিউব। তখন ঘোষণা দেওয়া হয়েছিল কোনো চ্যানেলে ১০ হাজারের কম ভিউ হলে বিজ্ঞাপন দেখাবে না প্রতিষ্ঠানটি।

খবরটি সবার সাথে শেয়ার করুন !