নবম জাতীয় সংসদের প্রশ্নোত্তর সংকলনের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেলে তাঁর কার্যালয়ে ‘৯ম জাতীয় সংসদ : প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’ শিরোনামের ১১ খন্ডের সংকলনের মোড়ক উন্মোচন করেছেন।
পাঠকগণ এই সংকলনে প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনার সংসদ কার্যক্রম, তাঁর গভীর প্রজ্ঞা, দেশ গড়ার প্রত্যয় এবং ইচ্ছা শক্তির পরিচয় পাবেন। পাশাপাশি, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারবেন।
সংকলনসমূহের প্রধান সম্পাদক হচ্ছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। এটি গ্রন্থনা ও সম্পাদনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম, সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারি প্রেস সচিব এম, এম ইমরুল কায়েস।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা লাভ করে। শেখ হাসিনা ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয় বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হন।
শেখ হাসিনা সংসদীয় গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সর্বপ্রথম বাংলাদেশের সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব চালু করেন। বিভিন্ন মন্ত্রনালয়ের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিগুলোর সভাপতি পদ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর পরিবর্তে সাধারণ সদস্যদের মধ্য থেকে পূরণ করার বিধান চালু করা হয় তাঁর ঐকান্তিক প্রচেষ্টায়। এ সব যুগান্তকারী উদ্যোগ সরকারের কার্যক্রমকে বহুলাংশে স্বচ্ছ ও জবাবদিহিতামূলক করতে সহায়তা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap