/পোল্যান্ডকে বিদায় করে আশা বাঁচিয়ে রাখলো কলম্বিয়া

পোল্যান্ডকে বিদায় করে আশা বাঁচিয়ে রাখলো কলম্বিয়া

ফুটবল বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে গত রাতের ম্যাচে কলাম্বিয়া ৩-০ গোলে হারিয়েছে পোল্যান্ডকে। এই জয়ে ২ খেলায় ৩ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো কলম্বিয়া। টানা দ্বিতীয় হারে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিলো পোলিশরা। প্রথম ইউরোপিয় দল হিসেবেই বিশ্বকাপ মিশন গ্রুপ পর্বেই শেষ করতে হবে পোল্যান্ডকে।
কাজানে অনুষ্ঠিত ম্যাচটি ছিলো কলম্বিয়া ও পোল্যান্ডের জন্য বাঁচা-মরার লড়াই। হেরে যাওয়া দল বিদায় নিবে, এমন সমীকরনে যেনেই লড়তে নামে দু’দল। শুরু থেকেই আক্রমনাত্মক খেলা শুরু করে রচনা প্রথম পোল্যান্ড। কিন্তু গোলের দেখা পায়নি । কিছুক্ষণ বাদে ম্যাচে নিয়ন্ত্রন নিয়ে নেয় কলম্বিয়া। ম্যাচের ৪০ মিনিটে প্রথম গোলের দেখা পেয়ে যায় তারা।
হামেস রদ্রিগেজের ক্রসে মাথা ছুইয়ে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন এ বছরের শুরুতে বার্সেলোনায় নাম তোলা ইয়েরি মিনা। এই গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ায় আনন্দে নেচে উঠে কলম্বিয়া। এই আনন্দ নিয়ে ম্যাচের প্রথমার্ধ শেষ করে কলম্বিয়া।
বিরতির পর আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে কলম্বিয়া। সুযোগ পেলেই ডান-বাঁম উভয় প্রান্ত দিয়ে সুযোগ আক্রমন শানিয়েছে তারা। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি তারা। প্রতিপক্ষের এমন আক্রমনে কোনঠাসা থাকলেও ম্যাচে ফিরতে চেষ্টা করে গেছে পোল্যান্ড। কিন্তু ৭০ মিনিটে দ্বিতীয় গোল হজম করতে হয় পোলিশদের।
ম্যাচের ৭০ মিনিটে মাঝ মাঠ থেকে স্ট্রাইকার রাদামেল ফ্যালকাও’কে বল পাস দেন হুয়ান কিন্তেরো। সেই বলতে গোলে পরিণত করতে ভুল করেননি ফ্যালকাও। ফলে ২-০ গোলে এগিয়ে যায় কলম্বিয়া।
দ্বিতীয় গোলের ৫ মিনিট পর আবারো ব্যবধান বাড়িয়ে নেয় কলম্বিয়া। এবার পার্শ্ব নায়ক ও নায়কের ভূমিকায় যথাক্রমে হামেস রদ্রিগেজ ও হুয়ান গুইলারমো চুয়াদ্রাদো। রদ্রিগেজের বাড়িয়ে দেয়া লম্বা পাস থেকে গোল করে ব্যবধান ৩-০তে নিয়ে যান মিডফিল্ডার চুয়াদ্রাদো। শেষ পর্যন্ত ব্যবধান ধরে রেখে জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে কলম্বিয়া। সেই সাথে পরের রাউন্ডে যাবার আশা বাঁচিয়ে রাখে তারা।
আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ৩-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে কলম্বিয়া। আর এক ম্যাচ বাকি থাকতেই রবার্তো লিওয়ানদোস্কিদের বিদায় ঘটে। উয়েফা অঞ্চল থেকে গ্রুপের শীর্ষ দল হিসেবেই বিশ্বকাপে জায়গা করে নেয় পোল্যান্ড।
আগামী ২৮ জুন সামারাতে সেনেগালের মুখোমুখি হবে কলম্বিয়া। একইদিন ভলগোগ্রাদে জাপান ও পেল্যান্ড। এখন পর্যন্ত ২ খেলায় ৪ পয়েন্ট করে অর্জন করতে পেরেছে জাপান ও সেনেগাল।

খবরটি সবার সাথে শেয়ার করুন !