প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রবাসী কল্যাণমন্ত্রীর

প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর জন্য আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। একইসঙ্গে শিল্পক্ষেত্রে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন তিনি।
মঙ্গলবার রাজধানীর ইস্কাটনস্থ এ্যাবাকাস কনভেনশন সেন্টারে ২০১৬ সালের জন্য নির্বাচিত বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তিকে (সিআইপি, অনাবাসী বাংলাদেশি) সম্মাননা কার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে এবং বৈদেশিক রিজার্ভও বেড়েছে। বৈধপথে রেমিটেন্স প্রেরণ করলে বৈদেশিক রিজার্ভের পরিমাণ আরও বাড়বে। বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, পূর্বের যে কোন সময়ের চেয়ে এখন দেশের শিল্পক্ষেত্রে বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে।
বিশেষ অতিথি’র বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহিরয়ার আলম বলেন, প্রবাসী বাংলাদেশিরা দেশের সামগ্রিক উন্নয়নের অগ্রযাত্রায় অবদান রাখছেন। প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানেও সিআইপিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম। অনুষ্ঠানে সিআইপিগণের পক্ষ থেকে সংযুক্ত আরব আমিরাতের জেসমিন আক্তার ও মোহাম্মদ মাহাতবুর রহমান বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিটেন্স প্রেরণকারী (অনাবাসী বাংলাদেশি) হিসেবে বক্তব্য রাখেন। সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ সেলিম বিদেশে বাংলাদেশি পণ্য আমদানিকারক (অনাবাসী বাংলাদেশি) হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার ২০১৬ সালের জন্য ‘বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনাবাসী বাংলাদেশি’ ক্যাটাগরিতে ২৯ জন এবং ‘বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনাবাসী বাংলাদেশি’ ক্যাটাগরিতে ৬ জনসহ মোট ৩৫ জনকে সিআইপি সম্মাননা দেওয়া হয়েছে। তবে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগ ক্যাটাগরিতে কেউ আবেদন না করায় এক্ষেত্রে কাউকে সিআইপি সম্মাননা দেওয়া হয়নি।