বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২৪ হাজার ৭৭৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২৪ হাজার ৭৭৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য এ বরাদ্দের প্রস্তাব করেন।
এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের জন্য ২১ হাজার ৪২৪ কোটি ৩৫ লাখ ৭০ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গতবছর ২০১৭-১৮ অর্থবছরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ১৯ হাজার ৩৯৬কোটি ৯৯ লাখ এক হাজার টাকা বাজেট বরাদ্দ ছিলো।
সুরক্ষা সেবা বিভাগের জন্য তিন হাজার ৩৫০ কোটি ৬৫ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত ২০১৭-১৮ অর্থ বছরে দুই হাজার ৮৪৬ কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা বরাদ্দ ছিল।
২০১৮-১৯ প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের খাতে দুই হাজার পাঁচশ’ ৩১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা ২০১৭-২০১৮ অর্থ বছরের সংশোধিত বাজেটে একই খাতে বরাদ্দের তুলনায় বেশি।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে স্বাভাবিক আইন শৃংখলা পরিস্থিতি এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার কাজটি দক্ষতার সাথে সম্পন্ন করার লক্ষ্যে আমরা পূর্বতন স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ নামে দুটি বিভাগে বিভক্ত করেছি। প্রয়োজনীয় জনবল, বিশেষায়িত সরঞ্জাম ও যানবাহন সরবরাহের মাধ্যমে বর্তমান সরকার আইন শৃংখলা বাহিনীর সক্ষমতা বাড়াতে কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে, যা তাদের দক্ষতা ও পেশাদারিত্ব বাড়াতে সহায়তা করবে।
তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আইন শৃংখলা বাহিনীর কার্যক্রমকে আরো জনমুখী করা হচ্ছে বলেও অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় উল্লেখ করেন।