বায়ুদূষণ ঠেকাতে দিল্লিতে মালবাহী গাড়ির প্রবেশ বন্ধ

ভয়াবহ বায়ুদূষণ কমছে না দিল্লিতে। তাই শুক্রবার থেকে বন্ধ করে দেয়া হয়েছে মাঝারি ও ভারি মালবাহী গাড়ির প্রবেশ। শত শত গাড়িকে ফিরে যেতে হচ্ছে শহরের প্রবেশমুখ থেকে। এনডিটিভির খবর।

দিল্লির পুলিশের জয়েন্ট কমিশনার (ট্রাফিক) অলোক কুমার বলেন, ‘শুক্রবার রাত ১১ টার পর থেকে দিল্লিতে অত্যাবশ্যক পণ্য বহন করছিল এমন গাড়ি ব্যতিত অন্যগুলোকে ঢুকতে দেয়া হয়নি। দিল্লির সীমানা থেকে শত শত গাড়িকে ফিরিয়ে দেওয়া হয়েছে।’

দিল্লি পুলিশের অন্য এক কর্মকর্তা জানিয়েছেন, দিল্লির প্রতিবেশী জেলাগুলি থেকেই পুলিশ এই পণ্যবাহী গাড়িগুলিকে ফিরিয়ে দিচ্ছে। এর ফলে অনেক গাড়ি দিল্লির সীমানা পর্যন্ত পৌঁছাতে পারেনি। দক্ষিন দিল্লির এক কর্মকর্তা জানিয়েছেন দিল্লির আশেপাশে সব টোল প্লাজায় এই নিয়ম কড়াভাবে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লির আশেপাশে মোট ১৩ টি টোল প্লাজা রয়েছে। এই প্লাজাগুলি থেকে দিল্লিতে প্রতিদিন ৫০-৬০ হাজার পণ্যবাহী ট্রাক প্রবেশ করে।

এর আগে দিল্লির অভ্যন্তরে পণ্যবাহী ট্রাক চলাচল নিষিদ্ধ করে শহরের পরিবহন কর্তৃপক্ষ। এছাড়াও বায়ূদূষণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত দিল্লিতে ডিজেল গাড়ি না চালানোর আহ্বান জানানো হয়েছে।