বিনামূল্যে সার-বীজ পাবে হাওরের কৃষকরা: প্রধানমন্ত্রী

বন্যায় ক্ষতিগ্রস্ত হাওরের কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ক্ষতিগ্রস্ত এলাকায় ফসল না ওঠা পর্যন্ত কৃষকদের মাঝে খাদ্য সরবরাহের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।
রবিবার সকাল সাড়ে ১১টায় শাল্লা উপজেলায় এক সুধী সমাবেশে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, ‘ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চলে ইউনিয়ন পর্যায়ে ওএমএস কার্যক্রম চলবে। ১০ টাকা দরে চাল বিক্রি করা হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারকে মাসে ৫০০ টাকা করে দেয়া হবে।’
প্রধানমন্ত্রী বলেন, হাওরাঞ্চলে বাঁধ নির্মাণ ও ত্রাণ বিতরণে গাফিলতির প্রমাণ পেলে তার ‍বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ সময় ঋণ আদায়ে চাপ না দিতে এনজিও ব্যুরোকে নির্দেশ দেন তিনি।
এর আগে সকাল ১০টার পর একটি হেলিকপ্টারে করে শাল্লায় পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। শাল্লায় পৌঁছার পর শেখ হাসিনা ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শন ও দুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণ করবেন।
প্রধানমন্ত্রী পৌঁছানের আগে শাল্লায় পৌঁছেন আওয়ামী লীগের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতা। পরিদর্শন শেষে দুপুর সাড়ে ১২টার দিকে সুনামগঞ্জ ছাড়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।