/ব্রিটিশ পার্লামেন্টে ট্রাম্পের বিরুদ্ধে সোচ্চার রুশনারা আলি

ব্রিটিশ পার্লামেন্টে ট্রাম্পের বিরুদ্ধে সোচ্চার রুশনারা আলি

ক্ষমতায় আসার কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রে কয়েকটি মুসলিম দেশের নাগরিক প্রবেশে নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন ব্রিটিশ এমপি বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলি। শুক্রবার (২৮ এপ্রিলে) পার্লামেন্টে দেওয়া বক্তব্য নিজের ফেসবুক পেজে প্রকাশ করেন রুশনারা। মুহুর্তের মধ্যে ইন্টারনেটে ভিডিওটির সাড়া পড়ে যায়। রোববার সকালে এ প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত ১ লাখ ৩৮ হাজার মানুষ ‍ভিডিওটি দেখেছেন।
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীকে রুশনারার এ আহ্বানকে সমর্থন জানিয়েছে সেখানকার প্রবাসী বাংলাদেশিসহ আরো অনেকে।

ভিডিওটিতে দেখা যায়, রুশনারা আলি পার্লামেন্টে দেওয়া বক্তব্যে বলছেন, ট্রাম্পের এ নির্বাহী আদেশ খুবই বিভক্তিমূলক এবং বিপজ্জনক। ইউরোপসহ মুসলিম বিশ্বের কাছে এটা একটা প্রচণ্ড ধাক্কার মতো। একজন মুসলিম হিসেবে আমি বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ও বিরক্ত। একইসঙ্গে ভীত। যখন রাজনৈতিক ব্যক্তিরা বিভক্তি এবং ঘৃণার বিরুদ্ধে তাদের সাহস ও নেতৃত্ব দেখাতে ভয় পায় তখনই এ ধরনের উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করে। তখনই সবার কাছে ভুল বার্তা পাঠানো হয়। আমি পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি, আমরা মুসলিম সম্প্রদায় যারা ইউরোপে নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তিত তাদের জন্য এ নির্বাহী আদেশের বিরুদ্ধে আপনারা এই সাহস ও নেতৃত্ব নিয়ে প্রতিবাদ করেন।
রুশনারার এ বক্তব্যে বিভিন্ন মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়। বিপুল সংখ্যক মানুষ তার এ ভিডিও শেয়ার করেন। ট্রাম্পকে যুক্তরাজ্যে আমন্ত্রণ জানানোর বিরুদ্ধে প্রায় বিশ লাখ ব্রিটিশের স্বাক্ষর করা পিটিশন নিয়ে রুশনারা আলি হাউস অব কমন্সের বিতর্কে অংশ নেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !