মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের বাজেট ৩ হাজার ৪৯০ কোটি টাকা

২০১৮-১৯ সালের অর্থবছরের বাজেটে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৩ হাজার ৪৯০ কোটি ১৬ লাখ ১৮ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।এরমধ্যে উন্নয়ন খাতে ৫০৯ কোটি ৩ লাখ টাকা এবং পরিচালন খাতে ২ হাজার ৯৮১ কোটি ১৩ লাখ ১৮ হাজার টাকা।
২০১৭Ñ১৮ অর্থবছরে এই মন্ত্রণালয়ের পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট বরাদ্দ ছিল ২৬৩৬ কোটি ১৯ লাখ ৬৩ হাজার টাকা।
আজ বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, নারী শিক্ষার প্রসারে বিশেষ গুরুত্ব দেয়া,প্রশিক্ষণ ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি,সহজ শর্তের ক্ষুদ্রঋণের প্রাপ্যতা নিশ্চিত করা ছাড়াও অসহায়Ñঅবহেলিত-প্রতিবন্ধী নারী ও দরিদ্র কর্মজীবী মায়েদেরও সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনা হয়েছে।
তিনি বলেন, নারীর প্রতি সহিংসতারোধে আইনি কাঠামো প্রণয়ন ও জেন্ডার সংবেদনশীল বাজেট ও উন্নয়ন প্রকল্প প্রণয়ন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে আমাদের সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বলিষ্ঠ ভূমিকা রাখছে। নারীরা ধীরে ধীরে আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রমের সক্রিয় ও আনুষ্ঠানিক অংশীদার হয়ে উঠছে। কর্মরত নারীর সংখ্যা ২০১০ সালের ১৬.২ মিলিয়ন হতে ২০১৬-১৭ সালে ১৮.৬ মিলিয়নে উন্নীত হয়েছে।
২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে সরকার বিভিন্ন দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন শুরু করেছে বলেও তিনি উল্লেখ করেন।