/মালদ্বীপের পার্লামেন্ট দখলে নিয়েছে সেনাবাহিনী

মালদ্বীপের পার্লামেন্ট দখলে নিয়েছে সেনাবাহিনী

মালদ্বীপে চলমান উত্তেজনার মধ্যে পার্লামেন্ট দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। পার্লামেন্ট ভবন সিলগালা করার পর রোববার সেনাবাহিনী দখলে নিয়েছে। একই সঙ্গে দেশটির বিরোধীদলীয় দুই সংসদ সদস্যকে গ্রেফতার করেছে। পার্লামেন্টারি সেক্রেটারি জেনারেলের পদত্যাগের পর দেশটির বিরোধীরা পার্লামেন্টে ঢোকার চেষ্টা করলে সেনাবাহিনী প্রথমে পার্লামেন্ট ভবন ঘিরে ফেলে। খবর চীনের বার্তা সংস্থা সিনহুয়ার।

তবে ভারি সামরিক উপস্থিতির মধ্যে কয়েকজন বিরোধীদলীয় নেতাকে পার্লামেন্টে ঢুকতে দেয়া হয়েছে। পার্লামেন্টারি সেক্রেটারি জেনারেল আহমেদ মোহামেদ রোববার সকালে কোনো কারণ উল্লেখ না করে পদত্যাগ করেন। আগামীকালই চলতি বছরের প্রথম পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যেটি নিরাপত্তাজনিত কারণে অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হয়।

গত সপ্তাহে সুপ্রিমকোর্টের একটি রায়কে ঘিরে মালদ্বীপে নতুন করে রাজনৈতিক সংকট দেখা দেয়। ওই রায়ে সর্বোচ্চ আদালত বন্দি থাকা সব রাজনৈতিক নেতাকে ‍তাৎক্ষণিক মুক্তি দেয়ার আদেশ দেন। এমনকি স্বেচ্ছা নির্বাসনে থাকা সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে মুক্তি দেয়ার আদেশ দেন আদালত। একই সঙ্গে আদালত দেশটির বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !