/মেক্সিকোকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে সুইডেন

মেক্সিকোকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে সুইডেন

‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মেক্সিকোকে বিধবস্ত করে চলতি ফুটবল বিশ্বকাপের শেষ ষোলোতে উঠলো সুইডেন। মেক্সিকোকে ৩-০ গোলে হারালো তারা। এই জয়ে ৩ খেলায় ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো সুইডেন। সমানসংখ্যক ম্যাচে ৬ পয়েন্ট থাকলেও গোল গড়ে পিছিয়ে থেকে গ্রুপ রানার্স-আপ হতে হলো মেক্সিকোকে। কিন্তু প্রথম দুই ম্যাচ জিতে মেক্সিকোই সবার আগে শেষ ষোলো নিশ্চিত করেছিলো।
একাটেরিনবার্গে ম্যাচের শুরু থেকেই বল দখলের চেষ্টা দুই দল। তাতে সফল হয়েছে মেক্সিকোই। মধ্যমাঠকে দখলে নিয়ে সুইডেনের উপর আক্রমন চালায় তারা। কিন্তু গোলের দেখা পায়নি মেক্সিকো। তবে বল দখলে নিয়ে পারলে প্রতিপক্ষের সীমানায় পাল্টা আক্রমন চালিয়েছে সুইডেন। তবে ম্যাচ শুরুর হবার মাত্র ১৩ সেকেন্ডেই হলুদ কার্ড দেখে রেকর্ড বইয়ে নাম লেখালেন মেক্সিকোর হেসাস গাইয়ারদো। সুইডেনের ওলা টোইভোনেনকে ফাউল করে হলুদ কার্ড দেখেন তিনি।
প্রথমার্ধের ২২ মিনিটের মাথায় গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি মেক্সিকোর স্ট্রাইকার কার্লোস ভেলা। এই আক্রমনের পর আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠে মেক্সিকো। তাই সুইডেনের সীমানায় খুব দ্রুত আরও আক্রমন চালায় মেক্সিকো।
২৩ ও ২৫ মিনিটে দু’টি আক্রমন করে মেক্সিকো। কিন্তু সুইডেনের রক্ষণদূর্গ ভাঙ্গতে পারেনি তারা। ফলে এবারও হতাশায় পুড়তে হয় মেক্সিকোকে।
২৮ মিনিটে মধ্যমাঠ থেকে বল পেয়ে সুইডেনের মিডফিল্ডার ফোর্সবার্গ। কিন্তু সেটি রুখে দেন মেক্সিকোর গুইলারমো ওচোয়া। এবারের বিশ্বকাপে ওচোয়ার এটি ছিলো ১৪তম সেভ।
প্রথমার্ধে এমন কিছু আক্রমন করলেও, পরবর্তীতে আর কোন ভালো আক্রমন হয়নি। ফলে ম্যাচের প্রথমার্ধ ছিলো গোলশুন্য।
তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের স্বাদ নেয় সুইডেন। ৫০ মিনিটে ভিক্টর ক্লাসেনের যোগান দেয়া বল গোলে পরিণত করেন লুডোভিগ আগুস্টিনসন(১-০)।
এই গোলের রেশ কাটতে না কাটতে আবারো গোল পেয়ে যায় সুইডেন। ৬২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে দ্বিগুন ব্যবধানে এগিয়ে দেন আন্দ্রেস গ্রানকিভিস্ট। এই গোলের পরও ম্যাচে ফেরার চেষ্টা করেছিলো মেক্সিকো। কিন্তু ৭৪ মিনিটে ম্যাচে ফেরার পথ নিজেরাই বন্ধ করে দেয় মেক্সিকো।
মেক্সিকোর এডসন আলভারেজের আত্মঘাতি গোলে ম্যাচে ৩-০ গোলে এগিয়ে যায় সুইডেন। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখে জয় নিয়ে শেষ ষোলোতে নিজেদের নাম তুলে মাঠ ছাড়ে সুইডেন।
‘ই’ গ্রুপের রানার্স-আপের সাথে শেষ ষোলোতে মোকাবেলা করবে সুইডেন। কারন তারা গ্রুপ চ্যাম্পিয়ন। তবে সুইডেনের প্রকিপক্ষ কে তা এখনো নিশ্চিত হয়নি। আজ রাতে ‘ই’ গ্রুপের দু’টি খেলা রয়েছে। ঐ ফলাফলের উপর নির্ভর করবে সুইডেনের প্রতিপক্ষ কে হচ্ছে। অপরদিকে, ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়নের সাথে লড়বে মেক্সিকো। কারন ‘এফ’ গ্রুপের রানার্স-আপ মেক্সিকো।

খবরটি সবার সাথে শেয়ার করুন !