/রোহিঙ্গা শরণার্থীদের দেখতে উখিয়ায় প্রধানমন্ত্রী

রোহিঙ্গা শরণার্থীদের দেখতে উখিয়ায় প্রধানমন্ত্রী

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা মুসলিম রোহিঙ্গাদের অবস্থা দেখতে ও ত্রাণ বিতরণে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং ক্যাম্পে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকাল সোয়া ১০টার দিকে ঢাকা থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে। এরপর কক্সবাজার থেকে সড়কপথে উখিয়ায় শরণার্থী ক্যাম্প যান তিনি।

বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ ইকবালুর রহিম, কক্সবাজার-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আবু রেজা মোহাম্মদ নিজামউদ্দিন নদভী, মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম, মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী প্রধানমন্ত্রীর সঙ্গে উখিয়ায় আসেন।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, কক্সবাজারের সংসদ সদস্য আব্দুর রহমান বদি এবং আইজিপি এ কে এম শহীদুল হক আগে থেকেই উখিয়ায় উপস্থিত ছিলেন।

সোমবার ওই শরণার্থী ক্যাম্প পরিদর্শন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রী আন্তরিকভাবে কাজ করছেন। ইতোমধ্যে বিষয়টি নিয়ে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে একাধিকবার পরামর্শ করেছেন। কুতুপালং ক্যাম্প পরিদর্শনে এসে তিনি এ সংকট সমাধানে পথরেখার ঘোষণা দেবেন।’

সেখানে রোহিঙ্গাদের আশ্রয়ের ব্যবস্থা করা, অস্থায়ী নিবাস তৈরি, সাময়িক পুনর্বাসন, ভবিষ্যত করণীয় এবং তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে কূটনৈতিক তৎপরতা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় সম্পর্কে বিস্তারিত থাকবে বলে জানিয়েছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর এই সফর ঘিরে রোহিঙ্গা সমস্যার সমাধানে আশাবাদী কক্সবাজারবাসী। দীর্ঘদিন ঝুলে থাকা এ সমস্যা শেখ হাসিনার নেতৃত্বে সমাধান হবে বলে মনে করছেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট মধ্যরাতের পর থেকে রাখাইনে সংঘাত চলছে। এরপর থেকে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছেন। রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে ইতোমধ্যে ৩ হাজার রোহিঙ্গা নিহত হয়েছেন। আর নির্যাতনের মুখে ৩ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন !