আজকের দিন-তারিখ
  • সোমবার ( বিকাল ৩:৫৭ )
  • ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
  • ৫ই মুহাররম, ১৪৩৯ হিজরী
  • ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ ( শরৎকাল )

রোহিঙ্গা সঙ্কট জাতিসংঘে তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আবার আহ্বান জানানোর পাশাপাশি এই সঙ্কটের বিষয়টি জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে তুলবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে চাপ দেওয়ার উপর সংসদে গৃহীত প্রস্তাবের উপর আলোচনায় একথা জানান বাংলাদেশের সরকার প্রধান।

তিনি বলেন, “আমি জাতিসংঘ অধিবেশনে যাচ্ছি। সেখানে সাধারণ অধিবেশনে বক্তব্য দেব। নিশ্চয়ই আমার বক্তব্যে মিয়ানমারের বিষয়টি তুলে ধরব।”

রোহিঙ্গা সঙ্কটের মিয়ানমারের ভূমিকার সমালোচনামুখর বিভিন্ন দেশ। তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানও এই বিষয়টি এই মাসে অনুষ্ঠেয় জাতিসংঘ অধিবেশনে তুলবেন বলে ঘোষণা এসেছে।

মুসলিম দেশগুলোর দৃষ্টি আকর্ষণ করে শেখ হাসিনা বলেন, “বিশ্বব্যাপী যেন মুসলমানদের উপর আক্রমণ করার একটা মানসিকতা দেখতে পাচ্ছি। মুসলমানরা সব রিফিউজি হয়ে ঘুরে বেড়াচ্ছে এখানে সেখানে। আইলানের লাশ দেখেছি সাগর পাড়ে, নাফ নদীতে দেখি শিশুদের লাশ। কেন?

“সমস্ত মুসলিম উন্মাহ যদি এটা অনুভব করতে পারত আর একমত থাকতে পারত, তাহলে মুসলমানদের উপর এই অত্যাচারটা কেউ করতে পারত না।”

রোহিঙ্গা সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করে এনিয়ে সাধারণ অধিবেশনে আলোচনা প্রত্যাশা করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও।

বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা মিয়ানমারের সমালোচনার পাশাপাশি লাখ লাখ রোহিঙ্গাতে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের ভূমিকার প্রশংসাও করছে।

Share.

Comments are closed.