/সংসদ অধিবেশন বসছে বিকেলে

সংসদ অধিবেশন বসছে বিকেলে

দশম জাতীয় সংসদের ১৭তম অধিবেশন বসছে রবিবার (১০ সেপ্টেম্বর) বিকেল ৫টায়। তার আগে বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ১৭তম অধিবেশনের সময়সীমা নির্ধারণ করা হবে। অধিবেশন কত দিন চলবে, কোন কোন বিষয়ে কত ঘণ্টা আলোচনা হবে- এসব নির্ধারিত হবে এ সভায়। বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কমিটির সদস্যরা অংশগ্রহণ করবেন।

এ অধিবেশনে ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া উচ্চ আদালতের রায় ও রায়ে দেয়া প্রধান বিচারপতি এসকে সিনহার পর্যবেক্ষণ নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে। এ বিষয়ে সংসদ সদস্যরা সংক্ষুব্ধ। এ সংশোধনীর মাধ্যমে অসদাচরণের জন্য বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ন্যস্ত হয়েছিল। রায়ের ফলে সংশোধনীটি অকার্যকর হয়ে যায়।

এর পাশাপাশি মিয়ানমারে নির্যাতিত লাখ লাখ রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে আসার ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়েও সংসদে আলোচনা হবে বলে জানা গেছে। এছাড়া এ অধিবেশনে নতুন কয়েকটি বিল উত্থাপন হবে এবং আগে উত্থাপিত বেশ কয়েকটি বিল পাস হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে ২২ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন। ১৩ জুলাই সংসদের ১৬তম বা বাজেট অধিবেশন শেষ হয়েছিল। পরবর্তী ৬০ দিনের মধ্যে সংসদ অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। নিয়ম রক্ষার অধিবেশন হিসেবে এ অধিবেশন দীর্ঘ হবে না বলে জানায় সংসদ সচিবালয়।

খবরটি সবার সাথে শেয়ার করুন !