সব ক্যাডারই গেজেটেড কর্মকর্তা কিন্তু সব গেজেটেড কর্মকর্তাই ক্যাডার না

ক্যাডার, নন-ক্যাডার, গেজেটেড, নন-গেজেটেড কর্মকর্তা কারা এটা নিয়ে জানার আগ্রহ প্রায় সব চাকরিপ্রার্থীদেরই। এ সম্পর্কে সম্যক ধারণা দিতেই আজকের এই লেখা।

এক) ক্যাডার মানে একদল চৌকস কর্মকর্তা। একটা নির্দিষ্ট বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষিত ব্যক্তিই ক্যাডার। বাংলাদেশ সরকারী কর্ম কমিশন বিসিএস পরীক্ষার মাধ্যমে ২৭ ধরণের ক্যাডার নিয়োগ দেয়। বিসিএস পরীক্ষার সকল ধাপ উত্তীর্ণদের তালিকা থেকে মেধা ও কোটার ভিত্তিতে সরকারের চাহিদানুযায়ী প্রথম সারির উত্তীর্ণরাই ক্যাডার পদে নিয়োগ পান। আর ক্যাডার মাত্রই প্রথম শ্রেণির কর্মকর্তা।

দুই) যারা বিসিএসের সকল ধাপ উত্তীর্ণ হয়েছেন কিন্তু ক্যাডার পদে সুপারিশ পাননি, তাদের বিভিন্ন সরকারী দপ্তরে নন-ক্যাডার প্রথম শ্রেণি বা দ্বিতীয় শ্রেণির পদসমুহে নিয়োগ দেওয়ার জন্য প্যানেল করে রাখা হয় বিধায় তারা নন-ক্যাডার নামে পরিচিত। কিন্তু আমার জানা মতে, বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাওয়া ২৭ ধরণের ক্যাডারের বাইরে যেকোন সরকারী প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিই নন-ক্যাডার।

তিন) গেজেট এর বাংলা হলো প্রজ্ঞাপন। রাষ্ট্রপতি কোন অফিসিয়াল ডকুমেন্টে স্বাক্ষর করলেই সেটা গেজেট হয়ে যায়। যেসব কর্মকর্তার নিয়োগ, বদলী, পদোন্নতি ইত্যাদি গেজেটের মাধ্যমে হয় তারাই গেজেটেড কর্মকর্তা। সেজন্যই বলা হয় গেজেটেড কর্মকর্তাদের নিয়োগকর্তা মহামান্য রাষ্ট্রপতি। গেজেটেড কর্মকর্তারা অবশ্যই বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হবেন। সুতরাং বুঝতেই পারছেন, বেতন স্কেল এর সাথে গেজেটেড বা নন-গেজেটেডের কোন সম্পর্ক নেই।

চার) সকল ধরণের ক্যাডারদের নিয়োগ, বদলী, পদোন্নতি ইত্যাদি গেজেটের মাধ্যমে হয়। তাই ক্যাডার মাত্রই গেজেটেড কর্মকর্তা। আর আগেই বলেছি ক্যাডাররা প্রথম শ্রেণির কর্মকর্তা। তাই বলা যায় সকল ক্যাডাররাই প্রথম শ্রেণির গেজেটেড ক্যাডার কর্মকর্তা (ওনারা সত্যায়িত করতে পারেন)।

পাঁচ) কিছু কিছু দপ্তরের নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রণির কর্মকর্তাদের নিয়োগ, বদলী, পদোন্নতি ইত্যাদি গেজেটের মাধ্যমে হয়। নন-ক্যাডার প্রথম শ্রেণির কর্মকর্তাদের নিয়োগ, বদলী, পদোন্নতি ইত্যাদি যখন গেজেটের মাধ্যমে হয় তখন তাদের আমরা প্রথম শ্রেণির গেজেটেড নন-ক্যাডার কর্মকর্তা (ওনারাও সত্যায়িত করতে পারেন) বলি। সাব-রেজিস্ট্রার, সমাজসেবা অফিসার ইত্যাদি এজাতীয় পদ। আর নন-ক্যাডার দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের নিয়োগ, বদলী, পদোন্নতি ইত্যাদি যখন গেজেটের মাধ্যমে হয় তখন তাদের আমরা দ্বিতীয় শ্রেণির গেজেটেড নন-ক্যাডার কর্মকর্তা বলি।

আশা করি, শিরোনামের বিষয়টি পরিষ্কার হয়েছে। এবার নন-ক্যাডার চাকরি নিয়ে দুটি কথা বলি। নন-ক্যাডার চাকরির পদবিন্যাস ক্যাডার চাকরির মত বিস্তৃত না। ফলে পদোন্নতি কম। তাছাড়া যেকোন চাকরির উপরের পদগুলো ক্যাডার কর্মকর্তা দিয়ে পূরণ করা হয় বিধায় নন-ক্যাডার চাকরি থেকে বেশি উপরে উঠা যায় না।

সৈকত তালুকদার: ৩৬ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ও সিনিয়র অফিসার, বিকেবি