/সময়ের নতুন একক আবিষ্কার করল ফেসবুক

সময়ের নতুন একক আবিষ্কার করল ফেসবুক

ফেসবুক প্রকৌশলী ক্রিস্টোফার হোরভাথ ‘ফ্লিকস’ নামে একটি সময় পরিমাপের একক আবিষ্কার করেছেন। এটি ন্যানোসেকেন্ড থেকে কিছুটা বড়। ১ সেকেন্ডের ৭০ কোটি ৫৬ লাখ ভাগের এক ভাগ হচ্ছে ১ ফ্লিক।

বিশেষজ্ঞরা বলছেন, সময়ের এই একক ভিডিওকে ফ্রেম বাই ফ্রেম আলাদা করার ক্ষেত্রে সময় পরিমাপের প্রচলিত এককগুলো থেকে ভালো ফল দেবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক জানান, এটি সাধারণ মানুষের ওপর বড় ধরনের কোনো প্রভাব হয়তো ফেলবে না তবে ভার্চুয়াল রিয়ালিটির উন্নয়নে এটি বেশ কাজে আসবে।

এটি গ্রাফিক্সের স্ট্যাটার্স নামক ভুলকে কমিয়ে আনবে। হোরভাথের মাথায় বিষয়টি সম্পর্কে ধারণা আসার পর তিনি ফেসবুক পোস্টে বিষয়টি শেয়ার করেন। এরপর কমেন্টে আসা পরামর্শ অনুযায়ী তিনি প্রয়োজনীয় সংশোধন আনেন।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সি প্লাস প্লাসে এটি পাওয়া যাবে। ফেসবুক সময়ের এককটিকে প্রোগ্রামারদের জন্য মুক্ত করে দিয়েছে। ধারণা করা হচ্ছে, ভিডিও এডিটিংয়ে সময়ের এই একক বেশ জনপ্রিয় হয়ে উঠবে।

তবে সময়কে নতুনভাবে সংজ্ঞায়িত করার প্রয়াস এই প্রথম নয়। এর আগে ১৯৯৮ সালে সোয়াশ ইন্টারনেট টাইম নামে এক ধরনের সময় প্রস্তাব করেন। যেখানে পুরোদিনকে ভাগ করা হয় ১০০০ ‘ডট বিটে’। বলা হয়েছিল, এই পদ্ধতি টাইম জোনের হিসাব নিকাশ থেকে মুক্তি দেবে। তবে বিষয়টি খুব একটা সাড়া জাগাতে পারেনি। -আইটি ডেস্ক

খবরটি সবার সাথে শেয়ার করুন !