আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার ( সকাল ৭:৪০ )
  • ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
  • ১লা মুহাররম, ১৪৩৯ হিজরী
  • ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ ( শরৎকাল )

সুচিকে ফোন করে এরদোয়ানের নিন্দা

0

মিয়ানমারে রোহিঙ্গা নাগরিকদের হত্যা, নির্যাতনে উদ্বেগ ও নিন্দা জানিয়ে দেশটির সর্বোচ্চ রাজনৈতিক নেতা অং সান সুচিকে ফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) তিনি সরাসরি সুচিকে ফোন করে এ নিন্দা জানান। এর আগে মিয়ানমারে রোহিঙ্গা নাগরিকদের গণহত্যা করা হচ্ছে বলে এক বিবৃতিতে অভিযোগ করেন এরদোয়ান।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানের মুখপাত্রদের উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানাচ্ছে, ফোনালাপে এরদোয়ান সুচির কাছে রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন’ নিয়ে উদ্বেগ এবং নিন্দা জানিয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট সুচিকে বলেন, রোহিঙ্গা সঙ্কট পুরো মুসলিম বিশ্বের জন্য গভীর উদ্বেগ তৈরি করেছে। তিনি বলেন, ‘নিরপরাধ মানুষের ওপর সন্ত্রাসীর তৎপরতার নিন্দা করছে তুরস্ক। মিয়ানমারে যে মানবিক সঙ্কট তৈরি হয়েছে সেটি উদ্বেগ এবং ক্ষোভের বিষয়।’

রোহিঙ্গা সঙ্কট নিয়ে গত কয়েকদিন ধরে তুরস্ক বিশেষ তৎপর হয়ে উঠেছে। রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে বৃহস্পতিবার ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।
এদিকে ঈদের ছুটিতে প্রেসিডেন্ট এরদোয়ান এই সঙ্কট নিয়ে বিভিন্ন মুসলিম দেশের নেতাদের সাথে টেলিফোনে কথা বলেছেন। এমনকি জাতিসংঘ মহাসচিব অন্তোনিও গুতেরেজের সাথেও কথা বলেছেন তিনি।

তুরস্কের নেতা বলেছেন, এ মাসের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় তিনি রোহিঙ্গা ইস্যুটি তুলবেন। জাতিসংঘ বলছে, গত ১১ দিনে ১২৩,০০০ রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে ঢুকেছে।

Share.

Comments are closed.