একনেকে ৭ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ১১ হাজার ৪২ কোটি টাকা ব্যয় সম্বলিত ৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে—বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার বরিশাল স্থাপন প্রকল্প; নরসিংদী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্প; সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প; সিংড়া-গুড়ুদাসপুর-চাটমোহর সড়কের সিংড়া অংশের সড়ক বাঁধ উচু, প্রশস্ত ও পুনঃনির্মাণ প্রকল্প; পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প; সুগন্ধা নদীর ভাঙন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু) রক্ষার্থে ৩ দশমিক ৭৬৫ কিলোমিটার নদীতীরে স্থায়ী রক্ষাপ্রদ কাজ প্রকল্প; জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন (ঢাকা জোন) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান পরিকল্পনামন্ত্রী জানান, ডিসেম্বর মাস পর্যন্ত চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন হয়েছে ২৬ দশমিক ৩৬ শতাংশ। ডিসেম্বর শেষে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭৫ শতাংশ।

তিনি আরও বলেন, আন্তঃজেলা সড়কগুলো কমপক্ষে চার লেনে উন্নীত করা হবে। এছাড়াও গ্রামীণ সড়ক পর্যায়ক্রমে দুই লেনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে সরকারের।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap