এডিস মশার মতো অন্য প্রজাতির মশা নিধনে কার্যকর পদক্ষেপ নিতে স্থানীয় সরকার মন্ত্রীর নির্দেশ

ঢাকা, ২১ জানুয়ারি, ২০২১ (বাসস) : এডিস মশার মতো কিউলেক্স ও অ্যানোফিলিসসহ অন্যান্য প্রজাতির মশা নিধনে কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ অনলাইনে আয়োজিত ঢাকা মহানগরীসহ সারাদেশে ডেঙ্গু রোগ প্রতিরোধে সিটি কর্পোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য আয়োজিত এক আন্ত:মন্ত্রণালয় সভায় এ নির্দেশ দেন।
মো. তাজুল ইসলাম বলেন, ‘কার্যকর ঔষধ, জনবল ও প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ সব ধরনের সহযোগিতা নিশ্চিত ও সমন্বিত উদ্যোগের জন্য আমরা এডিস মশা নিয়ন্ত্রণ করতে পেরেছি। এখন এডিস মশার প্রকোপ না থাকলেও অন্যান্য প্রজাতির মশা বৃদ্ধি পেয়েছে বলে জানতে পেরেছি।’
তিনি বলেন, রাজধানীবাসীসহ দেশের মানুষকে মশার উৎপাত থেকে মুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
একই কীটনাশক দীর্ঘদিন ব্যবহারে মশা সেই কীটনাশকে সহনশীল হয়ে যায় বলে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, মশা নিধনে কার্যকর ঔষধ কেনার পাশাপাশি তা ব্যবহারের তদারকির ক্ষেত্রেও সংশ্লিষ্টদের মনোযোগী হতে হবে।
তিনি বলেন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপানসহ পৃথিবীর বিভিন্ন দেশে মশা আছে। ওই সকল দেশ যেভাবে মশার প্রজননক্ষেত্র ধ্বংস করে মশার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এনেছে, আমরাও সেভাবে কাজ করছি, অনেকটা সফলও হয়েছি।
তিনি আরও বলেন, দেশে ডেঙ্গু রোগে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে করা সকল পূর্বাভাস মিথ্যা প্রতিপন্ন হয়েছে।
ড্রেনেজ ব্যবস্থাপনা ও খালের দায়িত্ব ওয়াসা থেকে দু’সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তরের পর থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ মশা নিধনে কার্যকর পদক্ষেপ গ্রহণে দু’মেয়রের কাজে সন্তোষ প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, মহানগরীর খালগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারলে নগরবাসী যেমন আধুনিক ঢাকা উপহার পাবে, তেমনি এডিস মশাসহ অন্যান্য প্রজাতির মশার প্রজননক্ষেত্রও বিনষ্ট হবে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মো. খোরশেদ আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, ঊর্ধবতন কর্মকর্তাসহ বিভিন্ন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap