করোনায় নতুন আক্রান্ত ১, মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে ১ জন আক্রান্ত হয়েছেন। সুস্থ্য হয়েছেন ৪ জন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৪৯ জন। সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন ১৯ জন। এমন তথ্য জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

সোমবার (৩০ মার্চ) দুপুরে রাজধানীর মহাখালীতে আইইডিসিআরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা জানান।

ডা. মীরজাদী সেব্রিনা জানান, গত ২৪ ঘণ্টায় ১৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে এক জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। তার বয়স আনুমানিক ২০ বছর। যে চার জন করোনা মুক্ত হয়েছেন তাদের মধ্যে একজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। এমনকি করোনা মুক্ত চার জনের মধ্যে বাকি দুই জনের বয়স ৮০ ও ৬০ বছর। এর মধ্য দিয়ে বয়স্কদের মধ্যে যে ভয় ছিল, সেটি আর থাকার কথা নয়।

আইইডিসিআর পরিচালক জানান, গত দুই দিন দেশে কোনরকম সংক্রমণ হয়নি। এতে অনেকে মনে করছেন বাংলাদেশ ঝুঁকি মুক্ত হয়ে গেছে। এটি ভুল ধারণা। সারা বিশ্বে এটি শূন্যের কোটায় না আসলে আমরা ঝুঁকি মুক্ত নই। যাদের ঘরে থাকতে বলা হয়েছে, তারা ঘরে থাকুন। সরকারের আদেশ, মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য।

সেব্রিনা ফ্লোরা, সারাদেশে আমাদের টিম করোনা পরীক্ষা করছে। আইইডিসিআরের হটলাইনে (১৬২৬৩) কল দিলেই টিম চলে যাবেন। আপনাদের বাইরে বের হতে হবে না। নাগরিকদের কিছু অভ্যাস চর্চার মধ্যে রাখতে হবে। যেমন- সাবান দিয়ে হাত ধোয়া, অপরিস্কার হাতে নাম, মুখ স্পর্শ করবেন না।

এদিকে সারা বিশ্বে এখন পর্যন্ত ৭ লাখ ২১ হাজার ৮১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩৩ হাজার ৯৬৮ জন। বিপরীতে সেরে উঠেছেন ১ লাখ ৫১ হাজার ৮০০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap