করোনা চিকিৎসায় ঢাকায় প্রস্তুত ৮ হাসপাতাল

করোনার চিকিৎসায় রাজধানী ঢাকায় প্রস্তুত করা হয়েছে ৮টি হাসপাতাল। এসব হাসপাতালে এক হাজার ৫০টি আইসোলেশন বেড ও ৪৫টি নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) সুবিধা প্রস্তুত করেছে সরকার। বুধবার সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আমিনুল হাসান।

ডা.আমিনুল হাসান বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য এরই মধ্যে ঢাকার আটটি হাসপাতালকে প্রস্তুত করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এসব হাসপাতালে মোট এক হাজার ৫০ টি আইসোলেশন বেড প্রস্তুত রাখা হয়েছে। এছাটাও এসব হাসপাতালে আছে ৪৫টি আইসিইউ বা ভেন্টিলেশন সুবিধা।’

‘শিগগিরই আরও বেশকিছু হাসপাতালকে আমরা প্রস্তুত করছি। সেগুলো প্রস্তুত হলে আমরা জানিয়ে দেবো।’- বলেন ডা. আমিনুল হাসান।

যে আটটি হাসপাতাল করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুত করা হয়েছে, এর মধ্যে সরকারি হাসপাতাল পাঁচটি। সেগুলো হলো— উত্তরার বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল (২০০ শয্যা), শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল (২৫০ শয্যা), কমলাপুর রেলওয়ে হাসপাতাল (১০০ শয্যা), বাবুবাজারের মহানগর জেনারেল হাসপাতাল (১৫০ শয্যা), মিরপুর লালকুটি হাসপাতাল (২০০ শয্যা)। সরকারি এই পাঁচ হাসপাতালে মোট শয্যা সংখ্যা নয়শ’।

এর মধ্যে বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতালে ২৬টি এবং শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে ৮টি আইসিইউ প্রস্তুত আছে। এছাড়া তিনটি বেসরকারি হাসপাতাল কোভিড-১৯ রোগীদের সেবায় প্রস্তুত করা হয়েছে। এগুলো হলো— উত্তরার রিজেন্ট হাসপাতাল, মিরপুরের রিজেন্ট হাসপাতাল ও যাত্রাবাড়ীর সাজিদা ফাউন্ডেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap