কৃষিযন্ত্রে ভর্তুকির ১০০ কোটি টাকা ছাড়

করোনা পরিস্থিতির কারণে চলতি অর্থবছর কৃষিযন্ত্র কিনতে ভর্তুকির ১০০ কোটি টাকা ছাড় দেওয়া হয়েছে।কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের অনুকূলে এই অর্থ মঞ্জুর করে গত ১৯ এপ্রিল আদেশ জারি করে কৃষি মন্ত্রণালয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালককে বরাদ্দ সংশ্লিষ্ট নীতিমালা ও আর্থিক বিধি-বিধানের আলোকে এই অর্থ ব্যয় করতে হবে।

আদেশে বলা হয়েছে, কৃষি মন্ত্রণালয়ের চলতি অর্থবছরের সংশোধিত পরিচালন বাজেটে কৃষি ভর্তুকি আট হাজার কোটি টাকা থেকে কৃষি উৎপাদন ব্যয় হ্রাসকরণ এবং ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধিতে চলতি অর্থবছরে কৃষকের যন্ত্র ক্রয়মূল্যের ওপর উন্নয়ন-সহায়তা (ভর্তুকি) প্রদানে কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন-সহায়তা বাবদ ১০০ কোটি টাকা দিতে অর্থ বিভাগ কর্তৃক সম্মতি প্রদান করেছে।

এই অর্থ থেকে হাওর অঞ্চলের কৃষকদের চলতি অর্থবছর যন্ত্রমূল্যের ওপর ৭০ শতাংশ হারে ভর্তুকি দেওয়া যাবে। আর অন্যান্য অঞ্চলের কৃষকরা যন্ত্রের ক্রয়মূল্যের ওপর ৫০ শতাংশ হারে ভর্তুকি পাবেন।

অবমুক্ত এই অর্থ থেকে বিগত বছরের কোনো দাবির অর্থ সমন্বয় করা যাবে না জানিয়ে আদেশে বলা হয়েছে, কৃষি সম্প্রসারণ অধিদফতরকে কৃষকের যন্ত্র ক্রয়মূল্যের ওপর ভর্তুকি প্রদান সংক্রান্ত যাবতীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষে নিশ্চিত হয়ে অর্থ ব্যয় করতে হবে।

এতে বলা হয়ছে, এ কার্যক্রম বাস্তবায়নে চলমান উন্নয়ন প্রকল্প, স্কিম ও অন্যান্য কার্যক্রমের সঙ্গে দ্বৈততা পরিহার করতে হবে। ছাড় করা অর্থ ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap