গায়ের রঙ নিয়ে আমি গর্বিত : স্যামি

জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলে বর্ণবাদী আচরণের অভিযোগ তুলে অনেক আলোচনার জন্ম দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুইবারের টি-টুয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক ড্যারেন স্যামি। তার অভিযোগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ম্যাচ চলাকালে কালু বলে ডাকা হতো তাকে। স্যামির এমন দাবির সত্যতাও মিলেছে তার আইপিএল সতীর্থ ইশান্ত শর্মার এক ইন্সটাগ্রাম পোস্ট থেকে।

২০১৩ ও ২০১৪ সালের আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন স্যামি। ২০১৪ সালে ইন্সটাগ্রামে একটি ছবি পোস্ট করে স্যামির নাম হিসেবে কালু লিখেছিলেন ইশান্ত। তবে স্যামি নির্দিষ্ট করে ইশান্তের পোস্টের কথা বলেননি। নিজের অভিযোগের বিষয়ে সরাসরি কারও নাম খোলাসা করেননি ক্যারিবীয় এ অলরাউন্ডার।

দলীয় সূত্রে যোগাযোগ করে যাচ্ছেন সবার সঙ্গে, চেষ্টা করছেন এ বিষয়ে একটি সমাধানে পৌঁছার জন্য। অভিযোগের বেশ কয়েকদিন কেটে গেছে। এতদিনেও কি স্যামির কাছে ক্ষমা চায়নি বর্ণবাদী আচরণ করা মানুষেরা?

জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিক ইনফোর পক্ষ থেকে রাখা হয়েছিল এমন প্রশ্ন। স্যামি দিয়েছেন না বোধক উত্তর। তবে তার কাছে ক্ষমা চাওয়া না চাওয়া বড় নয়। কেননা নিজের গায়ের রঙ নিয়ে গর্বিত স্যামি।

তিনি বলেছেন, আমি এখানে দাঁড়িয়ে কিছু একটা দেখছি, আপনি আমার মুখোমুখি দাঁড়িয়ে এর অন্য পাশটা দেখছেন। দুজনের দৃষ্টিভঙ্গি কিন্তু মিলবে না।

স্যামি আরও বলেন, আমি একটা জিনিস পরিষ্কার করতে চাই। আপনি হয়তো কী সুন্দর চকলেট কালারের পুরুষ দাঁড়িয়ে আছে। আমি নিজের চামড়ার রঙ নিয়ে খুব ভালো আছি।

ক্যারিবীয় এ অলরাউন্ডার যোগ করেন, অন্য কেউ আমাকে মানসিকভাবে ছোট করবে, সেই সুযোগ আমি দেই না। আমি আমার গায়ের রঙ নিয়ে গর্বিত। তাই আমার কাছে ক্ষমা চাক বা না চাক, এতে একটা বিষয় বদলাবে না যে কৃষ্ণাঙ্গ হওয়ায় আমি কতটা গর্বিত। এটা কখনও বদলাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap