জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলার ব্যর্থতায় দায়ী অর্থ ও রাজনৈতিক সদিচ্ছার অভাব

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলার ব্যর্থতার জন্য অর্থ ও রাজনৈতিক সদিচ্ছার অভাবকে দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৫ জানুয়ারি) নেদারল্যান্ডস সরকারের উদ্যোগে শুরু হওয়া দুই দিনের অনলাইন জলবায়ু অভিযোজন সামিট (সিএএস) ২০২১-এ প্রচারিত পূর্বরেকর্ডকৃত ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সম্মেলনে স্বাগত বক্তব্য দেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট।

শেখ হাসিনা বলেন, যে ক্ষয়ক্ষতি হয়ে গেছে, ভবিষ্যতের ক্ষয়ক্ষতি হ্রাস করার প্রক্রিয়াও অনুরূপ গুরুত্বপূর্ণ। কিন্তু অর্থ ও রাজনৈতিক সদিচ্ছার অভাবে বৈশ্বিক অভিযোজনমূলক পদক্ষেপগুলো ক্ষয়ক্ষতির সঙ্গে আদৌ সঙ্গতিপূর্ণ নয়।

তিনি বলেন, সাম্প্রতিকালের কোভিড-১৯ এর অভিজ্ঞতা সকলের জন্য একতাবদ্ধ হওয়া এবং সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের কার্যকারিতা প্রমাণ করেছে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য বাংলাদেশকে প্রায়শই ‘গ্রাউন্ড জিরো’ হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্থানীয়ভাবে গৃহীত অভিযোজনমূলক ব্যবস্থায় বাংলাদেশ বিশ্ব নেতৃত্ব হিসেবে আত্মপ্রকাশ করেছে এবং নেদারল্যান্ডসের সহায়তায় আমরা বাংলাদেশ ডেল্টা পরিকল্পনা- ২১০০ গ্রহণ করেছি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে তার সরকার সারাদেশে সাড়ে ১১ মিলিয়ন গাছের চারা রোপণ করেছে এবং ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ নামে একটি কর্মসূচি চালু করার কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap