জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ৩টি হেলিকপ্টার পাঠালো বিমান বাহিনী

মধ্য আফ্রিকায় জাতিসংঘ শান্তিরক্ষা কন্টিনজেন্টে প্রথমবারের মত নাইটভিশন প্রযুক্তি সম্পন্ন ৩টি আর্মড ভার্সন এমআই১৭১এসএইচ হেলিকপ্টার পাঠিয়েছে বিমান বাহিনী।

শনিবার (২০ জুন) ভোরে এসব হেলিকপ্টার নিয়ে জাতিসংঘের ভাড়া করা বিমানটি (আস্তনভ-১২৪) ঢাকা ছেড়ে যায়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, শনিবার (২০ জুন) অত্যাধুনিক প্রযুক্তির ৩টি হেলিকপ্টার, যন্ত্রপাতি ও ২ জন বিমানসেনা নিয়ে জাতিসংঘের ভাড়া করা বিমানটি (আন্তনভ-১২৪) মধ্য আফ্রিকার বাঙ্গুইর উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

সেখানে গত ২৯ মে (২০২০) বাংলাদেশ বিমান বাহিনীর ১২৩ জন সদস্যের একটি কন্টিনজেন্টকে মোতায়েন করা হয়। এটা ছিল ইউএন পিসকিপিং ক্যাপাবিলিটিজ রেডিনেস সিস্টেমে (পিসিআরএস) পরিচালিত র‌্যাপিড ডেভেলপমেন্ট লেভেলের (আরডিএল) আওতায় মোতায়েন করা প্রথম কন্টিনজেন্ট।

উল্লেখ্য যে, বাংলাদেশ জাতিসংঘের প্রথম সদস্য দেশ হিসেবে স্বল্পতম সময়ের মধ্যে র‌্যাপিড ডেভেলপমেন্ট লেভেলের (আরডিএল) আওতায় জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কন্টিনজেন্ট পাঠিয়েছে। বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরও বাংলাদেশ বিমান বাহিনী মধ্য আফ্রিকান রিপাবলিকে কন্টিনজেন্ট পাঠিয়েছিল। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিমান বাহিনী ৩টি অত্যাধুনিক নাইটভিশন প্রযুক্তি সম্পন্ন এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার ও যন্ত্রপাতি মধ্য আফ্রিকান রিপাবলিকে পাঠিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap