টানা চতুর্থবারের মতো এমপি হলেন রুশনারা আলী

ব্রিটেনে নতুন ইতিহাস রচনা গড়লেন বাংলাদেশের মেয়ে রুশনারা আলী। এবারের নির্বাচনে টানা চতুর্থবারের মতো বেথনাল গ্রিন অ্যান্ড হে আসন থেকে নির্বাচিত হয়েছেন রুশনারা আলী। ৪৪ হাজার ৫২ ভোট পেয়ে জয়ী হন তিনি।

কনজারভেটিভ পার্টির নিকোলাস স্টোভোল্ডকে ৩৭ হাজার ৫২৪ ভোটে পরাজিত করেছেন তিনি। ২০১০ সাল থেকে বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে টানা তিনবার লেবার পার্টির প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন রুশনারা আলী।

৪৪ বছরের এ রাজনীতিকের জন্ম সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। ছোটোবেলায় মা-বাবার সঙ্গে লন্ডনে যান। ২০১০ সালের পর ২০১৫ সালের নির্বাচনে বিপুল ব্যবধানে নির্বাচিত হন রুশনারা আলী।

২০১৭ সালের নির্বাচনেও ভোট ব্যবধান বাড়ে। পূর্ব লন্ডনের‘বেথনাল গ্রিন অ্যান্ড বো’ আসনে লেবার পার্টির বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী এবারও বিপুল ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৪৪ হাজার ৫২। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির নিকোলাস স্টোভোল্ট পেয়েছেন মাত্র ৬ হাজার ৫২৮ ভোট। এ নিয়ে চতুর্থবারের মতো বিজয়ী হয়ে লন্ডনের মাটিতে নতুন ইতিহাস তৈরি করলেন সিলেটি কন্যা রুশনারা।

বেশ সুনামের সঙ্গেই কাজ করে চলেছেন লেবার দলের এই নারী সাংসদ। ব্রিটেনের রেমিট্যান্স-বিষয়ক সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি সংসদে লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেন। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ এমপি যিনি ব্রিটেনের হাউস অব কমন্সের এনার্জি ও ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সংসদীয় কমিটির সদস্য মনোনীত হয়েছিলেন। এর আগে তিনি ট্রেজারি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap