দিল্লি উৎসবে একাধিক বাংলা চলচ্চিত্র

আগামী ১ আগস্ট থেকে শুরু হচ্ছে দিলির ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। আর এতে বাংলাদেশ থেকে থাকছে বেশ কয়েকটি চলচ্চিত্র।

এরমধ্যে দক্ষিণ এশিয়ার অন্যান্য আলোচিত ছবির সঙ্গে দেখানো হবে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ চলচ্চিত্রটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান। প্রতিযোগিতা বিভাগে জনপ্রিয় শাখায় মনোনীত হয়েছে শাকিব-সনেট টিম নির্মিত ও শাকিব খান-ববি অভিনীত ‘নোলক’ চলচ্চিত্রটি। উত্সবটির আয়োজক দিলিভিত্তিক সাউথ এশিয়ান ফোরাম ফর আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ হেরিটেজ।

জানা যায়, আরো কয়েকটি শাখায় থাকছে বাংলাদেশি নির্মাণ। এগুলোর মধ্যে রয়েছে সরকারি অনুদানে নির্মিত মাসুদ পথিকের চলচ্চিত্র ‘মায়া-দ্য লস্ট মাদার’।

উল্লেখ্য, মাসুদ পথিক পরিচালিত মায়া চলচ্চিত্রটি এরইমধ্যে বেশ কয়েকটি পুরস্কার অর্জন করেছে এবং ১৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে অংশগ্রহণ করেছে।

নেকাব্বরের মহাপ্রয়াণ খ্যাত এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতা বলেন, ‘আমার মায়া দ্য লস্ট মাদার চলচ্চিত্রটি কবিতা ও চিত্রকর্ম অবলম্বনে র-রিয়ালিজম ধারার চলচ্চিত্র।’ এছাড়া মিজানুর রহমান লাবু পরিচালিত ‘মালাভাবি’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগ এবং অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’ ডকুমেন্টারি বিভাগের জন্য মনোনীত হয়েছে। নোলকসহ এগুলোর সমন্বয় করছেন মঞ্জুরুল ইসলাম মেঘ। এদিকে উত্সবের ওয়েবসাইটের মাধ্যমে জানা যায়, ১ থেকে ৯ আগস্ট চলবে ডিসকাশন সেশনও। এতে ছবিগুলোর কলাকুশলীরা অনলাইনে অংশগ্রহণ করবেন।

পাশাপাশি একই সময়ে চলবে চলচ্চিত্র প্রদর্শনী। উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা বিশাল ভারদ্বাজ পরিচালিত ‘পট্টাখা’ এবং সমাপনী হিসেবে প্রদর্শিত হবে নন্দিতা দাস পরিচালিত ও নওয়াজুদ্দিন সিদ্দিকি অভিনীত ‘মান্ট’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap