দেশজুড়ে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

ঐতিহাসিক ৭ মার্চের তাৎপর্য নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা, র‌্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে দেশজুড়ে বর্ণাঢ্য আয়োজনে ৭ মার্চ পালিত হয়েছে।

এরই ধারাবাহিকতায় শনিবার (৭ মার্চ) সারাদেশের মানুষ যথাযোগ্য মর্যাদায় স্মরণ করেছে মহান স্বাধীনতার স্থপতিকে।

সকাল থেকেই দেশের প্রতিটি জেলায় উৎসবমুখর পরিবেশে সাধারণ মানুষের কণ্ঠে উচ্চারিত হয়েছে ঐতিহাসিক এই দিনে বঙ্গবন্ধুর দেওয়া সেই কালজয়ী ভাষণ। যার ফলশ্রুতিতে ১৯৭১ সালে স্বাধীনতার স্বাদ পেয়েছিল বাংলাদেশ।

কিছু কিছু জেলায় ঐতিহাসিক এই দিবসের তাৎপর্যকে অগ্রাধিকার দিয়ে আয়োজন করা হয়েছিল ব্যতিক্রমী অনুষ্ঠানের। যার মধ্যে অন্যতম খুলনার আয়োজন। যেখানে ১৯ হাজার ২০০ জন খুদে ‘বঙ্গবন্ধুর’ অংশগ্রহণে বঙ্গবন্ধুর ভাষণ অনুষ্ঠিত হয়েছে।

এর মধ্য দিয়ে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু যেই সময়ে ভাষণ দিয়েছিলেন ঠিক সেই সময়ে এই ভাষণ উচ্চারিত হলো খুদে ‘বঙ্গবন্ধুদের’ কণ্ঠে।

শনিবার বেলা ৩টা ২০ মিনিটে খুলনা জেলা স্টেডিয়ামে ওই ভাষণের আয়োজন করা হয়।

শুধু খুলনা নয় ভোলা, সাতক্ষীরা, সুনামগঞ্জ, শেরপুর, খাগড়াছড়ি, দিনাজপুর, পাবনা, রাজশাহী, রংপুরসহ দেশের প্রতিটি জেলায় ঐতিহাসিক এই দিনটিকে কেন্দ্র করে নানা কর্মসূচি পালিত হয়েছে।

যার মধ্যে দিবসটির তাৎপর্য নিয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ঐতিহাসিক এই ৭ মার্চকে একটি মাইলফলক হিসেবে অবহিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap