নারী উন্নয়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, দেশের নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে। বিগত ৩০ বছর ধরে দেশের সরকারপ্রধান নারী। আওয়ামী লীগ সরকারের আমলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে নারী শিক্ষা, নারী উন্নয়ন ও নারী ক্ষমতায়নে বৈপ্লবিক অগ্রগতি সাধিত হয়েছে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকালে রাজধানীর গ্যালেসিয়া হোটেল অ্যান্ড রিসোর্টে ইউএস-এইড আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক টুর্নামেন্টের চূড়ান্ত প্রতিযোগিতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষায় নারীদের শতভাগ অংশগ্রহণ নিশ্চিত করা, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা, নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি করা, আইন প্রণয়নের মাধ্যমে নারীদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করা এবং রাজনীতিতে নারীদের সক্রিয় অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য শেখ হাসিনার গৃহীত উদ্যোগ ও সাফল্য অভাবনীয়।

তিনি আরও বলেন, ৯ ডিসেম্বর ছিল নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন স্মরণে ‘বেগম রোকেয়া দিবস’। বেগম রোকেয়ার প্রতিষ্ঠিত হওয়ার পেছনে এতদিন আমরা জানতাম যে তার স্বামী সাখাওয়াত হোসেনের গুরুত্বপূর্ণ অবদান ছিল, তথ্যটি সঠিক নয়। প্রকৃতপক্ষে সাখাওয়াত হোসেন অসুস্থতার কারণে সেবা-শুশ্রূষার জন্য বেগম রোকেয়াকে দ্বিতীয় বিয়ে করেছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইউএস-এইড বাংলাদেশের মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap