বাবাকে যেই সেলে হত্যা, সেখানেই ৯ মাস ছিলেন নাসিম

নিজস্ব প্রতিবেদক

মোহাম্মদ নাসিমের পিতা ক্যাপ্টেন এম মনসুর আলীকে যেই সেলে হত্যা করা হয়েছিল, সেই সেলেই ৯ মাস রাখা হয়েছিল তাকে। সেই স্মৃতির কথা জানিয়েছিলেন নাসিম নিজেই।

১৯৭৫ সালের ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। তারা হলেন, মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ, মন্ত্রিপরিষদের সদস্য এম মনসুর আলী ও এইচএম কামরুজ্জামান। তারা বঙ্গবন্ধুর খুব ঘনিষ্ট ছিলেন। এই হত্যাকাণ্ডের পর মোহাম্মদ নাসিম ভারতে পালিয়ে যান এবং সেখানেই চার বছর ছিলেন। ১৯৮০ সালে দেশে ফিরে আসলে পাবনা থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে জাতীয় চার নেতাকে যে সেলে হত্যা করা হয় ঘটনাক্রমে তাকেও সেই সেলে রাখা হয়।

সে সময়ের স্মৃতিচারনা করে মোহাম্মদ নাসিম বলেছিলেন, ‘আমিও ওই সেলে ৯ মাস ছিলাম। ওই দিনগুলোয় সেখানে আমি বাবার নিঃশ্বাস অনুভব করতাম। আমার সবচেয়ে বড় দুঃখ বাবাকে হত্যার পর আমি তার মুখও দেখতে পারিনি। এতোকিছুর পরও ২০১৩ সালে জেল হত্যার বিচার শেষ হয়েছে। তবে কয়েকজন হত্যাকারী এখনও পলাতক আছে। আশা করছি হত্যাকারীদের বাংলাদেশে ফিরিয়ে আনতে অন্য দেশগুলো সাহায্য করবে।’

২০১৭ সালে জেল হত্যা দিবসে এসব কথা বলেছিলেন নাসিম। দুঃখজনক হলেও সত্য যে, নাসিমের সেই আশাটা আজও পূরণ হয়নি। তার বাবার হত্যাকাণ্ডের বিচারের রায় এখন পর্যন্ত কার্যকর করা যায়নি। জাতীয় চার নেতা হত্যাকান্ডের পর প্রায় ৪৫ বছর পেরিয়ে গেলেও আজও ধরাছোঁয়ার বাইরে জাতীয় চার নেতার হত্যাকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap