বিজয় দিবসে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা

রাষ্ট্রপতি এম আবদুল হামিদ ৫০তম বিজয় দিবস উপলক্ষে আজ সাভারে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।
রাষ্ট্র প্রধানের পক্ষ থেকে তাঁর সামরিক সচিব এসএম শামিম-উজ-জামান ভোর ৬টা ৩৪ মিনিটের দিকে সূর্যোদয়ের সময় জাতীয় স্মৃতি সৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতির প্রতিনিধি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি বিনম্্র শ্রদ্ধা জানাতে সেখানে কিছু সময়ের জন্য নীরবে দাঁড়িয়ে থাকেন।
৪৯ বছর আগে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ ৩০ লাখ শহীদের সর্বোচ্চ আত্মত্যাগের এবং ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একটি স্বাধীন দেশ হিসেবে জন্ম লাভ করে।
বিজয় দিবস জাতীয় ছুটির দিন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানি দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে মিত্র বাহিনীর বিজয় স্মরণে ১৬ ডিসেম্বর এ দিবস পালন করা হয়।
পাকিস্তানি দখলদার বাহিনী নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের অবসানে বাংলাদেশ ও ভারতের যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে এবং এর মধ্য দিয়ে পূর্ব পাকিস্তান বাংলাদেশে পরিণত হয়।
সাধারণত: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ দিবস পালন উপলক্ষে ব্যক্তিগতভাবে ঢাকার উপকণ্ঠে সাভারে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে সর্ব সাধারণের ব্যাপক সমাবেশ বাতিল করায় সীমিত পরিসরে এ বছরের কর্মসূচি পালিত হচ্ছে এবং এসব কর্মসূচিতে সামাজিক দূরত্ব ও মাস্ক পরা নিশ্চিত করাসহ স্বাস্থ্য বিধি বজায় রাখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap