বেকার সমস্যা সমাধানে শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ জরুরি

বেকার সমস্যা সমাধানে ইন্ডাস্ট্রির সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের সংযোগ স্থাপন জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, ইন্ডাস্ট্রি অথবা শিল্প প্রতিষ্ঠান যে ধরনের দক্ষ ও যোগ্য জনবল চায় আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সে ধরনের জনবল সরবরাহ করতে পারছে না। চাকরি দাতারা যেমন যোগ্য লোক পাচ্ছেন না, তেমনি অনেক শিক্ষিত যুবক চাকরি পাচ্ছেন না। তাই শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এক ধরনের সংযোগ স্থাপন জরুরি। যাতে করে শিল্প প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান তাদের কারিকুলাম পরিবর্তন করতে পারে।

মঙ্গলবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অ্যারোনটিক্স অ্যান্ড অ্যারোস্পেস শিল্পে ইউরোপের লিডার এয়ারবাস কোম্পানির সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় ফ্রান্স, জার্মানি, স্পেনের রাষ্ট্রদূত ও যুক্তরাজ্যের হাই কমিশনার সহএয়ার এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রেসিডেন্টরা উপস্থিত ছিলেন।

উপমন্ত্রী বলেন, চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির সঙ্গে ইন্ডাস্ট্রির সম্পর্ক স্থাপন হচ্ছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সক্ষম হবে। এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস গবেষণায় সরকারের আন্তরিকতা রয়েছে। বঙ্গবন্ধু বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন এবং তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট এক উৎক্ষেপণ করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভিসি এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক বলেন, সারা বিশ্বের হাই র্যাংকিং বিশ্ববিদ্যালয় এবং সুপ্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমেই কেবল বিশ্বমানের শিক্ষা অর্জন করা সম্ভব।

এয়ারবাসের সঙ্গে আজকের সমঝোতা স্মারকের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিশেষভাবে উপকৃত হবে।

তিনি আরও বলেন, সমঝোতার ফলে এয়ারবাস কোম্পানি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়কে ট্রেনিং কার্যক্রমে সহায়তার পাশাপাশি প্রযুক্তিগত সহায়তা করবে। বেকার সমস্যা সমাধানে ইন্ডাস্ট্রি ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সংযোগ স্থাপন জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap