বোলাররা রোবটে পরিণত হবে : ওয়াসিম আকরাম

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে ক্রিকেটের নিয়মে পাঁচটি পরিবর্তন এনেছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার মধ্যে আছে, বলে থুতু লাগানো নিষিদ্ধ।

ঐতিহ্যগতভাবেই বলে সুইং করতে উজ্জ্বলতা ধরে রেখে এক পাশে থুতু ব্যবহার করত রোলাররা। যদিও করোনার কারণে সংক্রমণ বাড়তে পারে বলে এই নিষেধাজ্ঞা। যদিও আইনটি মানতে পারছেন না কিংবদন্তি পেষ বোলার ওয়াসিম আকরাম। তার মতে, লালা নিষিদ্ধ হওয়ায় বোলাররা এখন ‘রোবট’ হয়ে গেল।

সতর্ক করার পরও বলে থুতু ব্যবহার করলে ৫ রান জরিমানা করে ব্যাটিং দলকে দেওয়া হবে। তবে বলে থুতু নিষিদ্ধ হওয়ায় বোলারদের আর কোনো কারুকাজ দেখানোর সুযোগ থাকল না বলে মনে করেন আকরাম।

তিনি বলেন, থুতু ব্যবহার নিষিদ্ধ হওয়ায় বোলাররা এখন রোবটে পরিণত হবে। কেউ আসবে এবং কোনো সুইং ছাড়া বল করবে। বোলাররা কোনো সুবিধা পাবে না। ব্যাটসম্যানদের জন্য সবকিছু আরও সহজ হয়ে গেল।

নিজের ক্যারিয়ারের উদাহরণ টেনে আকরাম বলেন, আমার পুরো ক্রিকেট ক্যারিয়ারে বল শাইন করতে এবং সুইং করাতে মুখের থুতু ব্যবহার করেছি। সুইং করানোর জন্য বোলারদের এখন বল পুরনো হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তার মতে, এটা বোলারদের জন্য অনেক কঠিন কাজ হয়ে গেল। আমি বর্তমান সময় নিয়ে সতর্ক ও উদ্বিগ্ন। কিন্তু বোলারদের জন্য সমস্যার হয়ে গেল। অতিরিক্ত ঘাম ব্যবহার করলে বল ভারি হয়ে যেতে পারে। এতে কোনো উপকার পাবে না বোলাররা।

তবে দ্রুতই থুতুর বিকল্প কিছু আসবে বলে মনে করেন আকরাম। তিনি বলেন, আমি মনে করি, থুতুর বিকল্প হিসেবে যুক্তিসঙ্গত সমাধান খুঁজতে হবে। ভ্যাসলিনের মতো কৃত্রিম পদার্থগুলিকে বল সুইংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে সেটি কতটা কার্যকর হবে তা বলা যাচ্ছে না। কারণ আমি কখনো কাউকে কৃত্রিম কিছু ব্যবহার করতে দেখিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap