ব্রিটিশ সোসাইটি অব গ্যাস্ট্রোএন্টারোলজি প্রতিনিধি দলের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ

ব্রিটিশ সোসাইটি অব গ্যাস্ট্রোএন্টারোলজি’র (বিএসজি) একটি প্রতিনিধি দল এর সভাপতি ডা.ক্যাথরিন এডওয়ার্ডস এর নেতৃত্বে আজ বিকেলে প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বৈঠকে ডা. এডওয়ার্ডস যুক্তরাজ্যে বিএসজি’র গুরুত্ব এবং গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজির প্রশিক্ষণ এবং ক্লিনিক্যাল সেরা অনুশীলনের মান অর্জনের ক্ষেত্রে বিশেষত গবেষণার সুবিধার্থে এর ভূমিকা ব্যাখ্যা করেন। এর উত্তরে প্রধানমন্ত্রী বলেন, গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি রোগীদের জন্য উন্নত চিকিৎসার সুযোগসুবিধা নিশ্চিত করতে তাঁর সরকার প্রচেষ্টা অব্যাহত রাখবে।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বৈঠকের বিষয়ে অবহিত করেন।

ডা. এডওয়ার্ডস প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে, বিগত সাত বছরেরও বেশি সময় ধরে বিএসজি বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজি’র (বিজিএস) সঙ্গে শক্তিশালী সংযোগ স্থাপন করেছে। তিনি আরো জানান যে, বিএসজি সম্প্রতি ঢাকার মহাখালিস্থ শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতালে এন্ডোস্কোপির জন্য একটি জাতীয় প্রশিক্ষণ কার্যক্রম প্রতিষ্ঠা করতে বিজিএস সহকর্মীদের সমর্থন করার লক্ষ্যে বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজি সোসাইটির (বিজিএস) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এসব উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী তাদেরকে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দিয়ে বলেন, ‘আমরা তাঁদের প্রচেষ্টার আরো সাফল্য দেখতে চাই।’ তাঁর সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে শেখ হাসিনা বলেন, তাঁরা দেশের ১৩টি মেডিকেল কলেজে গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ যুক্ত করেছেন। পাশাপাশি সারাদেশের উপজেলা পর্যায়ের হাসপাতালে ওয়েব ক্যামেরা বসানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, একইসঙ্গে নার্সদের আরো দক্ষ করতে সরকার প্রয়োজনীয় প্রশিক্ষণও দিচ্ছে।

ডা.এডওয়ার্ডস আরো বলেন, বাংলাদেশে এন্ডোস্কোপি প্রশিক্ষণ কর্মসূচি চালু করা হলে তা জিআই (গ্যাস্ট্রোএন্টারোলজি) রোগে আক্রান্ত রোগীদের যতেœর মানকে আরো উন্নত করতে সহায়তা করবে।

এডওয়ার্ডস যোগ করেন, তাঁদের আকাঙ্খা হচ্ছে ব্রিটিশ সোসাইটি অফ গ্যাষ্ট্রোএন্টারোলজি এবং বাংলাদেশের গ্যাষ্ট্রোএন্টারোলজি সোসাইটির মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি দুই সমাজের মধ্যে পারষ্পরিক শিক্ষা এবং সহযোগিতামূলক গবেষণার সুযোগ নিয়ে আসবে।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. আবম আব্দুল্লাহ, বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজি সোসাইটি’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান সহ এর চিকিৎসক নেতৃবৃন্দ বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

এটি উল্লেখযোগ্য যে, ব্রিটিশ সোসাইটি অব গ্যাস্ট্রোএণ্টারোলজি একটি নিবন্ধিত দাতব্য সংস্থা এবং যুক্তরাজ্যের বৃহত্তম মেডিকেল গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি সম্প্রদায়। এতে তিন হাজারের বেশি সদস্য রয়েছে যাঁদের চিকিৎসক, শল্যবিদ, প্যাথলজিষ্ট, রেডিওলজিষ্ট, বিজ্ঞানী, নার্স, ডায়েটেশিয়ান, ফিজিওলজিষ্টদের মাঝে আগ্রহীদের থেকে বাছাই করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap